সৌরমণ্ডলে দূরতম বস্তুর খোঁজ

  যুগান্তর ডেস্ক ২১ ডিসেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সৌরমণ্ডলে দূরতম বস্তুর খোঁজ

সূর্য থেকে পৃথিবীর দূরত্ব যতটা, তার ১২০ গুণ দূরে একটি মহাজাগতিক বস্তুর খোঁজ পেয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। এর আগে আমাদের সৌরমণ্ডলে সূর্যের থেকে এত দূরে থাকা কোনো মহাজাগতিক বস্তুর দেখা মেলেনি।

যা সূর্যকে প্রদক্ষিণ করছে অত্যন্ত ধীরে। ১ হাজার বছরে একবার। সম্প্রতি ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল ইউনিয়নের মাইনর প্ল্যানেট সেন্টারের পক্ষ থেকে ওই আবিষ্কারের কথা ঘোষণা করা হয়। ওই মহাজাগতিক বস্তুটির নাম দেয়া হয়েছে ‘২০১৮ ভিজি-১৮’।

যার ডাক নাম ‘ফারআউট’। এই সৌরমণ্ডলের শেষ প্রান্তে একেবারে ‘প্রাচীর’ ঘেঁষে রয়েছে বলেই তার নাম দেয়া হয়েছে ‘ফারআউট’। সূর্য থেকে যতটা দূরে রয়েছে প্লুটো, তারও তিন গুণ বেশি দূরত্বে রয়েছে ফারআউট। এর আগে এই সৌর সবচেয়ে দূরে থাকা যে মহাজাগতিক বস্তুটির খোঁজ মিলেছিল তার নাম ‘এরিস’। সূর্য থেকে আমরা যতটা দূরে তার ৯৬ গুণ দূরত্বে রয়েছে ‘এরিস’। অর্থাৎ সূর্যের থেকে দূরে থাকার লড়াইয়ে এরিসকেও হারিয়ে দিল ফারআউট। নতুন এই মহাজাগতিক বস্তুটি আবিষ্কার করেছেন কার্নেগি ইন্সটিটিউশন অব ওয়াশিংটনের জ্যোতির্বিজ্ঞানী স্কট এস শেপার্ড।

সহযোগী আবিষ্কারদের মধ্যে রয়েছেন হাওয়াই বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডেভিড থোলেন ও নর্দার্ন অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক চাদ ত্রুজিলেসা।

বিজ্ঞানীরা মনে করছেন, সদ্য আবিষ্কৃত মহাজাগতিক বস্তু ‘ফারআউট’ হতে পারে এই সৌরমণ্ডলের ‘দূরতম গ্রহ’। তবে এ ব্যাপারে এখনও নিশ্চিত নন গবেষকরা। তারা জানিয়েছেন, ফারআউট গ্রহ কি না, তা জানতে আরও পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন। কার্নেগি ইন্সটিটিউশনের তরফে দেয়া বিবৃতিতে জানানো হয়েছে, ফারআউট খুব ধীরে প্রদক্ষিণ করছে সূর্যকে। তা এক হাজার বছর বা তার কিছু বেশি হতে পারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×