মহাপ্লাবনে আবার ডুববে পৃথিবী!

  যুগান্তর ডেস্ক ২৯ ডিসেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

অ্যান্টার্কটিকার বরফের বিশাল বিশাল খণ্ড

পৃথিবীর সব কটি মহাসাগরের পানির স্তর ৩০ ফুটেরও বেশি উঠে এসেছিল সোয়া লাখ বছর আগে। অ্যান্টার্কটিকার বরফের বিশাল বিশাল খণ্ড গলে যাওয়ায় ভূপৃষ্ঠের প্রায় পুরোটাই চলে গিয়েছিল পানির তলে। ঠিক তেমনটাই ঘটতে চলেছে আবার। কুমেরুর বরফের খণ্ডগুলো খুব দ্রুত গলে যাচ্ছে। আর এবার সেই মহাসাগরগুলোর পানির স্তর উঠে আসবে ৭০-৮০ ফুট!

তফাৎটা শুধু একটা জায়গায়। তখন কুমেরুর বরফের বিশাল বিশাল খণ্ড গলে যাওয়ার পেছনে মানবসভ্যতার কোনো হাত ছিল না। তা ছিল একেবারেই প্রাকৃতিক ঘটনা। আর এবার সেই ভয়াবহ ঘটনা ঘটতে চলেছে আমাদের জন্যই। উষ্ণায়নের দৌলতে। ৫০০-৭০০ বছরের মধ্যে মহাপ্লাবনের আশঙ্কা অন্তত ৭০ শতাংশ।

ওরেগন স্টেট ইউনিভার্সিটির ক্লাইমেট সায়েন্স বিভাগের হালের একটি গবেষণায় মিলেছে এই ভয়াবহ ভবিষ্যতের অশনিসংকেত।

বিশ্ববিদ্যালয়ের ক্লাইমেট সায়েন্স বিভাগের সিনিয়র প্রফেসর আন্দ্রেজ কার্লসনের নেতৃত্বে গবেষক দলে রয়েছেন ওই বিশ্ববিদ্যালয়েরই আরও দুই অধ্যাপক সিদ্ধার্থ রঙ্গনাথন ও দেবযানী দত্ত ভট্টাচার্য। গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান জার্নাল ‘সায়েন্স’-এ।

গবেষণাপত্রটি এই ডিসেম্বরেই পড়া হয়েছে ওয়াশিংটনে আমেরিকান জিওফিজিক্যাল ইউনিয়নের (এজিইউ) বৈঠকে। গবেষকরা জানিয়েছেন, অ্যান্টার্কটিকার বরফের বিশাল খণ্ডগুলো গলতে থাকায় ভয়াবহ ভবিষ্যতের দিকেই এগিয়ে যাচ্ছে পৃথিবী।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×