প্রাচীন পম্পেই নগরীতে ঘোড়ার জীবাশ্ম

  যুগান্তর ডেস্ক ০১ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ঘোড়ার জীবাশ্ম
ঘোড়ার জীবাশ্ম। ছবি: সংগৃহীত

ইতালির কাম্পানিয়া অঞ্চলের আধুনিক নেপলস শহরের পাশে প্রাচীন পম্পেই নগরীর কাছে পাওয়া গেছে বেশ কয়েকটি ঘোড়ার অবিকৃত জীবাশ্ম।

দেশটির প্রত্নতাত্ত্বিকরা এসব জীবাশ্ম খুঁজে পেয়েছেন বলে জানিয়েছে দেশটির সংবাদ সংস্থা ইতালিয়ান নিউজ এজেন্সি এএনএসএ।

খবরে বলা হয়, ঘোড়াগুলো সম্ভবত খ্রিস্টপূর্ব ৭৯ শতকে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ছাইয়ের ভেতর দম বন্ধ হয়ে অথবা মাউন্ট ভিসুভিয়াসের উত্তপ্ত জলীয়বাষ্পে মারা যায়।

ভিসুভিয়াসের অগ্ন্যুৎপাতে পম্পেই এবং এর সংলগ্ন শহর হারকুলেনিয়াম ধ্বংসস্তূপে পরিণত হয়। এতে মারা যায় শত শত মানুষ ও প্রাণী। ধ্বংসপ্রাপ্ত শহরটি পরে সংরক্ষণ করা হয়। খবরে বলা হয়, তিন-চারটি ঘোড়ার জীবাশ্ম আবিষ্কার করা হয়েছে। এসব পশুর মধ্যে একটি বর্ম দ্বারা আবৃত।

এছাড়া সেখানে পাওয়া গেছে একটি উন্নতমানের ব্রোঞ্জসজ্জিত স্যাডল। যে বাড়ির সামনে এসব জীবাশ্ম পাওয়া গেছে, সেটি কোনো উচ্চ র‌্যাংকিংয়ের রোমান সামরিক কর্মকর্তার ছিল বলে ধারণা করা হচ্ছে।

বাড়িটি থেকে ক্যাপরি দ্বীপ ও নেপলস উপসাগরের দৃশ্য দেখা যায়। এর আগে আঠারো শতকের শুরুর দিকে ওই এলাকায় খনন কাজ চালানো হয়।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×