পোশাক রফতানির উৎসে কর আরও কমল

  যুগান্তর রিপোর্ট ০৪ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

পোশাক রফতানির উৎসে কর আরও কমল

চলতি অর্থবছরে দ্বিতীয় দফায় পোশাক রফতানির উৎসে কর কমানো হয়েছে। এখন থেকে পোশাক মালিকদের রফতানি আয়ের বিপরীতে দশমিক ২৫ শতাংশ হারে উৎসে কর দিতে হবে।

মূলত সরকার ঘোষিত শ্রমিকদের ন্যূনতম মজুরি বাস্তবায়নের ধকল সামলাতে মালিকদের প্রণোদনার অংশ হিসেবে এবার কর কমানো হয়েছে। গত ২ জানুয়ারি এ সংক্রান্ত সংশোধিত প্রজ্ঞাপন জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

আয়কর অধ্যাদেশে রফতানির উৎসে কর ১ শতাংশ নির্ধারণ করা আছে। যদিও সাম্প্রতিক বছরগুলোতে পোশাক মালিকদের কখনই ১ শতাংশ হারে কর দিতে হয়নি। প্রতিবছর বাজেটে অথবা পরে প্রজ্ঞাপনের মাধ্যমে কর কমানো রেওয়াজে পরিণত হয়েছে, এ প্রজ্ঞাপনের মেয়াদ এক বছর থাকে।

চলতি অর্থবছরের বাজেট ঘোষণার সময় রফতানির উৎসে করের বিষয়ে অর্থমন্ত্রী ঘোষণা না দেয়ায় আইন অনুযায়ী করহার ১ শতাংশে উন্নীত হয়। এতে অসন্তোষ প্রকাশ করে রফতানিকারকরা সরকারের উচ্চ মহলে দেন-দরবার করেন। ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে গত বছরের ৫ সেপ্টেম্বর প্রথম দফায় কর কমিয়ে দশমিক ৬০ শতাংশ নির্ধারণ করা হয়।

এরপর মজুরি বৃদ্ধির কারণে অনেক কারখানা বন্ধ হওয়ার আশঙ্কা রয়েছে- এই যুক্তিতে আবারও পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ উৎসে কর কমাতে এনবিআরে আবেদন করে। এনবিআর আবেদন বিবেচনায় নিয়ে গত ২ জানুয়ারি এ সংক্রান্ত সংশোধিত প্রজ্ঞাপন জারি করেছে।

প্রসঙ্গত, উৎসে কর আদায় করা হয় মোট রফতানি মূল্যের ওপর। অর্থাৎ কোনো রফতানিকারক ১০০ টাকার পোশাক রফতানি করলে ২৫ পয়সা কর হিসেবে দিতে হবে। ২০১৪-১৫ অর্থবছরে উৎসে করহার ছিল দশমিক ৩০ শতাংশ। ২০১৫-১৬ অর্থবছরে বাজেটে তা দ্বিগুণ করে দশমিক ৬০ শতাংশ করা হয়। ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে উৎসে কর এক দশমিক ৫০ শতাংশ করার প্রস্তাব দেয়া হলেও শেষ পর্যন্ত দশমিক ৭০ শতাংশ নির্ধারণ করা হয়। একই হারে ২০১৭-১৮ অর্থবছরে উৎসে কর দেন উদ্যোক্তারা। শেষ পর্যন্ত ২০১৮-১৯ অর্থবছর এটি দশমিক ২৫ শতাংশ করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×