নিঃশ্বাস পরীক্ষা করে ক্যান্সার শনাক্ত

  যুগান্তর ডেস্ক ০৮ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নিঃশ্বাস পরীক্ষা করে ক্যান্সার শনাক্ত
ফাইল ছবি

চিকিৎসকরা নতুন এক পদ্ধতির মাধ্যমে কেবল নিঃশ্বাস পরীক্ষা করেই ক্যান্সার শনাক্ত করতে পারবেন। প্রাথমিক অবস্থায় পরীক্ষামূলকভাবে এর কার্যকারিতা এখন পরীক্ষা করে দেখছেন বিশেষজ্ঞরা।

এই পরীক্ষার মাধ্যমে যুক্তরাজ্যের ক্যামব্রিজের ক্যান্সার গবেষকরা দেখতে চান, কেবল নিঃশ্বাসের অণুসমূহ পরীক্ষা করে কয়েক ধরনের ক্যান্সারের প্রাথমিক লক্ষণ শনাক্ত করা যায় কিনা।

এ পদ্ধতি যদি সফল হয়, তাহলে চিকিৎসকরা শুরুতেই নির্ধারণ করতে পারবেন ওই রোগীর আরও বিশদ পরীক্ষা-নিরীক্ষার দরকার আছে কিনা। গবেষকরা এজন্য ১৫শ’ মানুষের নিঃশ্বাসের নমুনা সংগ্রহ করবেন, এর মধ্যে ক্যান্সার আক্রান্ত রোগীও রয়েছেন।

নিঃশ্বাস ছাড়াও একজন ব্যক্তির রক্ত ও মূত্র পরীক্ষার মাধ্যমেও ক্যান্সার প্রাথমিক ধাপেই শনাক্ত করা যাবে। এর ফলে ক্যান্সার আক্রান্তদের মৃত্যুর হার অনেকটা কমে যাবে। তবে এ পরীক্ষার ফলাফল জানার জন্য দুই বছর অপেক্ষা করতে হবে।

এর আগে গত বছর জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের একটি দল রক্ত পরীক্ষার মাধ্যমেই বিভিন্ন ধরনের ক্যান্সার শনাক্ত করে চিকিৎসা দেয়ার পদ্ধতি উদ্ভাবন করে। ওই পরীক্ষায় ৫০০ ডলারের মতো খরচ হবে। কিন্তু তার তুলনায় এই পরীক্ষাতে খরচ কম হবে কিনা তা এখনও জানা যায়নি। সূত্র : বিবিসি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×