মহাকাশ থেকে এলো ‘রহস্যময়’ তরঙ্গ!

  যুগান্তর ডেস্ক ১১ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মহাকাশ থেকে এলো ‘রহস্যময়’ তরঙ্গ!

দূরমহাকাশ থেকে রহস্যময় তরঙ্গের ধরা পেয়েছেন বিজ্ঞানীরা। এটা পুনরাবৃত্তির বেতার তরঙ্গ, যা ইতিহাসে বিজ্ঞানীরা দ্বিতীয়বারের মতো পেয়েছেন।

তবে এবারের সংকেত পাওয়ায় রহস্য আরও গভীর হয়েছে। দেড়শ’ কোটি আলোকবর্ষ দূরের কোনো গ্যালাক্সি থেকে কারা এই বেতার তরঙ্গ পাঠাচ্ছে, তা খতিয়ে দেখার সম্ভাবনাও দেখা দিয়েছে। ব্রিটিশ কলোম্বিয়ায় কানাডিয়ান হাইড্রোজেন ইনটেনসিটি ম্যাপিং এক্সপেরিমেন্টে (চাইম) এই বেতার তরঙ্গগুলো আবিষ্কার করেছে। দ্য ইনডিপেনডেন্ট।

নক্ষত্র বিস্ফোরণ থেকে শুরু করে এলিয়েনের পাঠানো সংকেত অনেক কিছুই হতে পারে এই বেতার তরঙ্গ। এগুলো আসলে কোথা থেকে আসছে, সে বিষয়ে খুব বেশি তথ্য না থাকায় আপাতত এটি রহস্যই থেকে যাচ্ছে। সংকেতগুলো মাত্র এক মিলিসেকেন্ড স্থায়ী ছিল। কিন্তু এতে যে শক্তি ছিল, তা তৈরি করতে সূর্যের ১২ মাস সময় লাগে। বিজ্ঞানীরা জানাচ্ছেন, বেতার তরঙ্গগুলো ছয়বার পুনরাবৃত্তি হয়েছে। ধারণা করা হচ্ছে, এগুলো একই স্থান থেকে এসেছে।

এ পর্যন্ত ৬০টির বেশি রেডিও বিস্ফোরণ শনাক্ত করা হয়েছে, যার মধ্যে এর আগে মাত্র একটির পুনরাবৃত্তি ঘটেছিল। চাইম বিজ্ঞানী দলের সদস্য ইনগ্রিড স্টেয়ার্স বলেন, এখন পর্যন্ত মাত্র একটি এফারবি’র (ফাস্ট রেডিও বার্স্ট) পুনরাবৃত্তি হয়েছে। ধারণা করা হচ্ছে, সেখানে এ ধরনের আরও সংকেত থাকতে পারে।

গবেষণার জন্য আরও বেশি পুনরাবৃত্তি ও সূত্র পাওয়া গেলে আমরা হয়তো এই কসমিক ধাঁধাগুলোর রহস্য উন্মোচন করতে পারব। মাত্র তিন সপ্তাহে ১৩টির মতো রেডিও সংকেত পেয়েছেন গবেষকরা। এই সংকেতগুলোর ডেটা থেকে বের করা যেতে পারে কোন পরিবেশ থেকে এই বেতার তরঙ্গ আসছে কিংবা রহস্যময় কোনো প্রযুক্তির মাধ্যমে এলিয়েনরা এই সংকেত দিচ্ছে কিনা। ১৩টি রেডিও বিস্ফোরণের মধ্যে অন্তত সাতটি রেকর্ড করা হয়েছে ৪০০ মেগাহার্টজ ফ্রিকোয়েন্সিতে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×