বগুড়ায় নদীতে বালু তোলার কূপে নেমে ২ শ্রমিক নিহত

  বগুড়া ব্যুরো ১৯ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নদীতে বালু তোলার কূপে নেমে ২ শ্রমিক নিহত
নদীতে বালু তোলার কূপে নেমে ২ শ্রমিক নিহত

বগুড়ার শিবগঞ্জে নাগর নদী থেকে বালু উত্তোলনের সময় কূপে নেমে পাইপ মেরামতের চেষ্টাকালে ২ শ্রমিকের মৃত্যু হয়েছে। শুক্রবার দুপুরে উপজেলার বুড়িগঞ্জ ইউনিয়নের দক্ষিণ ছাতরা গ্রামের তেঁতুলতলা এলাকায় এ ঘটনা ঘটে।

শিবগঞ্জ উপজেলা ফায়ার সার্ভিস স্টেশনের লিডার আবদুল হামিদের ধারণা, গভীর ওই কূপে কার্বন ডাইঅক্সাইড থাকায় তাদের মৃত্যু হয়েছে। শিবগঞ্জ থানার ওসি (অপারেশন) নাননু খান জানান, লাশ উদ্ধার করে থানায় আনা হয়েছে। শনিবার মর্গে পাঠানো হবে।

মৃত শ্রমিকরা হলেন- জয়পুরহাটের ক্ষেতলাল উপজেলার আলমপুর ইউনিয়নের বানিয়াচাপড় গ্রামের আমজাদ হোসেনের ছেলে খায়রুল ইসলাম (২৫) ও একই গ্রামের মোস্তফা সরকারের ছেলে মোশাররফ হোসেন (২০)।

প্রত্যক্ষদর্শীরা জানান, শিবগঞ্জ উপজেলার কয়েকজন বালু ব্যবসায়ী স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করে নাগর নদীর বিভিন্ন তীরে শ্যালো মেশিন বসিয়ে গভীর তলদেশ থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছে। উপজেলার উত্তর ছাতরা গ্রামের সিরাজ উদ্দিনের ছেলে নাসির উদ্দিন দক্ষিণ ছাতরা গ্রামের তেঁতুলতলা এলাকায় নাগর নদীর তীর নিজের দাবি করে সেখানে শ্যালো মেশিন স্থাপন করেন। সেখান থেকে শ্রমিকের মাধ্যমে বালু উত্তোলন ও বিক্রি করায় প্রায় ২০ ফুট গভীর কূপের সৃষ্টি হয়।

শুক্রবার বেলা ১টার দিকে হেড মিস্ত্রি নজরুল জুমার নামাজ আদায় করতে যান। তখন শ্রমিক খায়রুল ও মোশাররফসহ তিনজন বালু উত্তোলন করছিলেন। মেশিনের পাইপে ছিদ্র বা জোড়া ঢিল হয়ে গেলে তা ঠিক করতে এক শ্রমিক কূপে নেমে অচেতন হয়ে পড়েন। তাকে উদ্ধারের জন্য অপর শ্রমিক নামলে তারও একই অবস্থা হয়। ওপরে থাকা আরেক শ্রমিকের চিৎকারে আশপাশের লোকজন এসে অনেক কষ্টে বাঁশের মাধ্যমে দু’জনকে কূপ থেকে ওপরে তোলেন।

পরে শিবগঞ্জ থানা পুলিশ অচেতন দুই শ্রমিককে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়। সেখানে চিকিৎসকরা তাদের মৃত ঘোষণা করেন। ঘটনার পরপরই হেড মিস্ত্রি ও এক শ্রমিক মেশিনপত্র নিয়ে পালিয়ে যান।

বালু উত্তোলক নাসির উদ্দিনের ফোন বন্ধ থাকায় তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

শিবগঞ্জ থানার ওসি (অপারেশন) নাননু খান জানান, দুই শ্রমিকের মৃত্যুর ঘটনায় বালু উত্তোলনকারীর অবহেলা থাকলে তার বিরুদ্ধে মামলা হবে। অন্যথায় অস্বাভাবিক মৃত্যু মামলা হতে পারে। এ প্রসঙ্গে শিবগঞ্জ থানার ওসি মিজানুর রহমান বলেন, নদী থেকে নয়, বাড়ি নির্মাণের জন্য ব্যক্তিগত জমি থেকে বালু তোলা হচ্ছিল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×