চাঁদের খনিজ আহরণের পরিকল্পনা

  যুগান্তর ডেস্ক ২৫ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

চাঁদের খনিজ আহরণের পরিকল্পনা

ইউরোপিয়ান স্পেস এজেন্সি (ইসা) চাঁদের ভূপৃষ্ঠ থেকে খনিজসম্পদ আহরণের পরিকল্পনা করছে। চাঁদের বুকে খননের পরিকল্পনা এগিয়ে নিতে রকেট নির্মাতা প্রতিষ্ঠান আরিয়ানে গ্রুপকে দায়িত্ব দিয়েছে ইসা। খবর ডেইলি মেইলের।

তাদের চাওয়া, আকরিক থেকে পানি ও অক্সিজেন আহরণ করা। যা থেকে মহাকাশে অধিকতর অনুসন্ধানমূলক অভিযান পরিচালনার জন্য প্রয়োজনীয় জ্বালানি ও অন্যান্য উপাদান পাওয়া যাবে। আরিয়ানে আশা করছে, আরিয়ানে-৬ রকেটের ফোর-বুস্টার সংস্করণ আরিয়ানে-৬৪ চাঁদে অবতরণের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি বহনের ইউরোপিয়ান মিশন সফল করবে।

রকেট নির্মাণকারী প্রতিষ্ঠানটি জার্মান কোম্পানি পিটিসায়েন্টিস্টস এবং বেলজিয়ান কোম্পানি স্পেস অ্যাপ্লিকেশনস সার্ভিসের সঙ্গেও কাজ করছে। জার্মান কোম্পানিটি চাঁদে অবতরণ যন্ত্র এবং বেলজিয়ান কোম্পানিটি ভূমি থেকে নিয়ন্ত্রণ এবং যোগাযোগ ও এ সংক্রান্ত অন্যান্য সেবা দেবে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×