লেজওয়ালা গ্রহাণু!

  যুগান্তর ডেস্ক ৩১ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

লেজওয়ালা গ্রহাণু!

মহাকাশে অদ্ভুতদর্শন গ্রহাণু বা অ্যাস্টারয়েডের দেখা মিলেছে। গত ডিসেম্বরে আমাদের মিল্কিওয়ে বা গ্যালাক্সিতে একটা ভয়াবহ সংঘর্ষের পরই চেহারা বদলে যায় গ্রহাণু ‘৬৪৭৮ গল্ট’-এর। তার বিশাল একটা লেজ গজিয়ে গিয়েছে। যেমনটা থাকে ধূমকেতুদের।

‘অ্যাটলাস’ অবজারভেটরি প্রকল্পের বিজ্ঞানীরা এই অবাক করা ঘটনাটি দেখেছেন এই জানুয়ারিতে। গ্রহাণুটি মঙ্গল আর বৃহস্পতির গ্রহাণুমণ্ডলের বাসিন্দা। পৃথিবী থেকে চাঁদের দূরত্ব যতটা, ওই বিরল গ্রহাণুটির লেজটা লম্বায় তার চেয়েও বেশি। অন্তত ৪ লাখ কিলোমিটার।

জ্যোতির্বিজ্ঞানীরা জানাচ্ছেন, গত ডিসেম্বরে একটা ভয়াবহ সংঘর্ষ হয়েছিল মহাকাশে। সেটা হয়েছিল মঙ্গল ও বৃহস্পতির মধ্যে থাকা অ্যাস্টারয়েড বেল্টে গ্রহাণুদের মধ্যে। দূর থেকে ছুটে এসে এক পাগলাটে গ্রহাণু এতটাই জোরে ধাক্কা মেরেছে, সেই ধাক্কার ফলে গ্রহাণু ৬৪৭৮-গল্টের শরীরের বড় একটা অংশ বেরিয়ে এসেছে।

অনেকটা শরীরের ‘নাড়িভুঁড়ি’ বেরিয়ে আসার মতো। ফলে মনে হচ্ছে তার বিশাল লেজ গজিয়েছে। যা মহাকাশে ছড়িয়ে পড়েছে ৪ লাখ কিলোমিটারেরও বেশি এলাকা জুড়ে। রূপ নিয়েছে পুরোপুরি একটি ধূমকেতুর মতো।

গ্রহাণুটির আবিষ্কার হয়েছিল ১৯৮৮ সালে। এটি গ্রহাণুদের ‘ফোকিয়া’ পরিবারের সদস্য।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×