থ্রিডি প্রিন্টারে তৈরি ব্রিজ!

  যুগান্তর ডেস্ক ০৯ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

থ্রিডি প্রিন্টারে তৈরি ব্রিজ!

থ্রিডি প্রিন্টিং প্রযুক্তির সাহায্যে খেলনা কিংবা জুতোর মতো ছোটখাটো জিনিস তৈরি করা যায়। এবার একটা বড়সড় ব্রিজ বানিয়ে চমকে দিল চীন। ৮৬ ফুট দৈর্ঘ্যরে এ ফুটব্রিজটি সাংহাইয়ের বাওশান জেলায় অবস্থিত। এটাই বিশ্বের দীর্ঘতম থ্রিডি প্রিন্টিং ফুটব্রিজ।

ব্রিজটির নকশা বানিয়েছে জয়না বিশ্ববিদ্যালয়ের ডিজিটাল আর্কিটেকচার বিভাগ। আর ব্রিজটি নির্মাণ করেছে সাংহাই উইসডম বে ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্ট কোম্পানি। এটি তৈরি করতে লেগেছে ১৭৬ কংক্রিট ইউনিট। ব্রিজের অংশগুলো প্রথমে বানানো হয় দুটো বিশালাকার থ্রিডি প্রিন্টিং মেশিন দিয়ে।

চীনের ১৪০০ বছরের পুরনো ‘আঞ্জি’ ব্রিজের আদলেই বানানো হয়েছে থ্রিডি প্রিন্টিং ব্রিজটি। শুধু ব্রিজের অংশগুলো বানাতে সময় লাগে টানা ১৯ দিন। এভাবে থ্রিডি প্রিন্টিং প্রযুক্তির সাহায্যে ব্রিজ তৈরিতে খরচ অনেকটাই কম বলে জানিয়েছেন জয়না বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তিবিদরা। তবে এটাই বিশ্বের একমাত্র থ্রিডি প্রিন্টিং ব্রিজ নয়।

এর আগে আমস্টারডামে থ্রিডি প্রযুক্তির সাহায্যে একটি স্টিলের ব্রিজ নির্মাণ করা হয়েছিল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×