মিসরে ৪৪০০ বছরের পুরনো সমাধির সন্ধান

  যুগান্তর ডেস্ক ০৫ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মিসরে ৪৪০০ বছরের পুরনো সমাধির সন্ধান

সম্প্রতি মিসরের কায়রো শহরের বাইরে পিরামিডের পাশে একটি সমাধির সন্ধান পাওয়া গেছে। পুরাতত্ত্ববিদদের মতে, এটি প্রায় ৪ হাজার ৪০০ বছরের পুরনো।

সমাধিটি কার সে সম্পর্কেও তথ্য জানিয়েছেন গবেষকরা। গবেষকরা বলছেন, যে সমাধিটির সন্ধান পাওয়া গেছে, সেটি কোনো উচ্চপদস্থ নারীর। তার নাম হেতপেত। প্রাচীন মিসরের পঞ্চম রাজবংশে তিনি ছিলেন অন্যতম প্রভাবশালী রমণী।

দরবারে তার বিশাল প্রতিপত্তি ছিল। তার সমাধিতে চিত্রকলার নিদর্শন পাওয়া গিয়েছে। সেখানে হেতপেতকে শিকার করতে ও মাছ ধরতে দেখা গেছে। সমাধিটির সন্ধানে প্রত্নতাত্ত্বিক দলের নেতৃত্ব দিচ্ছেন মোস্তফা আল ওয়াজিরি। তিনি জানিয়েছেন, সমাধির ভেতর কয়েক জায়গায় হনুমানের ছবি চিত্রায়িত করা হয়েছে।

তখনকার দিনে হনুমান পোষা খুব সাধারণ বিষয় ছিল। ছবিতে হনুমানকে কোথাও ফল খেতে, কোথাও অর্কেস্ট্রার সামনে নাচতে দেখা গিয়েছে।

সমাধিতে যেসব নিদর্শন পাওয়া গেছে, তাতে বোঝা যায় প্রাচীন মিসরে নারী অন্তরালে ছিল না। রাজনীতিসহ সর্বত্রই নারীদের ছিল অবারিত দ্বার। এবার আবিষ্কৃত হেতপেতের সমাধিতেও নারীর এ স্বাচ্ছন্দ্যময় চলাচলের প্রমাণ পাওয়া গেল। পুরাতত্ত্ববিদরা বলছেন, রাজনীতির আসরে যথেষ্ট ক্ষমতাধর ছিলেন এ নারী।

গবেষক মোস্তফা আল ওয়াজিরির মতে, মিসরের রাজপরিবারের খুব ঘনিষ্ঠ কেউ ছিলেন হেতপেত। গির্জার পশ্চিমের সমাধিতে হেতপেতের আরও একটি কবর পাওয়া গিয়েছে।

সেখানে মিসরের পুরনো রাজপরিবারের অনেকের সমাধি আছে। পরবর্তী অনুসন্ধানে এসব সম্পর্কে আরও তথ্য পাওয়া যাবে বলে বিশ্বাস গবেষকদের। সূত্র : ইনডিপেনডেন্ট।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

E-mail: [email protected], [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter