ছাত্রলীগকে প্রার্থীদের তথ্য সংগ্রহ ও লিস্ট তৈরির নির্দেশ

  যুগান্তর রিপোর্ট ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)
ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে নিজেদের প্রার্থীদের বিষয়ে তথ্য সংগ্রহ ও শর্টলিস্ট (সংক্ষিপ্ত তালিকা) তৈরি করতে ছাত্রলীগকে নির্দেশনা দিয়েছে আওয়ামী লীগ। ১৯ তারিখের মধ্যে এ তালিকা জমা দিতে বলা হয়েছে।

শুক্রবার বিকালে বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে ঢাকসু নির্বাচন নিয়ে ছাত্রলীগের সাবেক ও বর্তমান নেতাদের সঙ্গে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের বৈঠকে এমন নির্দেশনা দেয়া হয়েছে। বৈঠক সূত্র যুগান্তরকে এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্র জানায়, বৈঠকে ডাকসু প্রার্থীদের বিষয়ে তথ্য সংগ্রহ ও সংক্ষিপ্ত তালিকা করতে কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদক এবং ঢাবি ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদককে দায়িত্ব দেয়া হয়েছে।

১৯ তারিখের মধ্যে এ তালিকা ডাকসু নির্বাচনে আওয়ামী লীগের দায়িত্বপ্রাপ্ত নেতাদের কাছে জমা দিতে বলা হয়েছে। সেই তালিকা নিয়ে ঠিক করা হবে কারা কোন পদে নির্বাচন করবেন। পরে আওয়ামী লীগ সভাপতি সেই প্রার্থী চূড়ান্ত করবেন।

বৈঠকে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের মধ্যে যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাসিম, খালিদ মাহমুদ চৌধুরী, বিএম মেজাম্মেল, তথ্য ও গবেষণা সম্পাদক আফজাল হোসেন, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আবদুস সবুর, কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য আখতারুজ্জামান, এবিএম রিয়াজুল কবীর কাওছার, ইকবাল হোসেন অপু, গোলাম রাব্বানী চিনু, আনোয়ার হোসেন, মারুফা আক্তার পপি প্রমুখ উপস্থিত ছিলেন।

সাবেক ছাত্রলীগ নেতাদের মধ্যে আরও উপস্থিত ছিলেন- সাবেক সভাপতি বাহাদুর বেপারী, লিয়াকত শিকদার, সাবেক সাধারণ সম্পাদক মাহফুজুল হায়দার চৌধুরী রোটন, সাবেক সভাপতি বদিউজ্জামান সোহাগ, সাইফুর রহমান সোহাগ, সাবেক সাধারণ সম্পাদক এসএম জাকির হোসাইন প্রমুখ।

এছাড়াও বৈঠকে ছাত্রলীগ সভাপতি রেজোয়ানুল হক চৌধুরী শোভন, সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি সঞ্জিত চন্দ্র দাশ ও সাধারণ সম্পাদক হোসাইন সাদ্দামসহ ছাত্রলীগের বিগত কমিটির বিভিন্ন পর্যায়ের নেতারা উপস্থিত ছিলেন।

সভায় জাহাঙ্গীর কবির নানক বলেন, ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রদলের অছাত্রদের আনাগোনা শুরু হয়েছে। ছাত্রদলের অছাত্ররা ঢাকা বিশ্ববিদ্যালয়ে গিয়ে বাগাড়ম্বর করছে। প্রধানমন্ত্রী চান ডাকসু নির্বাচনের মাধ্যমে নেতৃত্ব সৃষ্টি হোক, সেটা আমরাও চাই।

আবদুর রহমান বলেন, ছাত্র রাজনীতির ইতিবাচক দিক বিবেচনা করেই ডাকসুতে জয় পেতে হবে ছাত্রলীগকে।

আগে রাজনীতিতে জিততে হবে, তাহলেই ডাকসুতে জয় পাওয়া সম্ভব। রাজনীতিতে না জিততে পারলে ভোট জেতা যায় না। রাজনীতির অশুভ শক্তির বিরুদ্ধে ইতিবাচক রাজনীতির মাধ্যমে ডাকসুতে জয়লাভ করতে হবে।

আখতারুজ্জামান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৬০ ভাগ ছাত্র হলে থাকে, আর ৪০ ভাগ ছাত্র ঢাকা শহর ও আশপাশের শহরে থাকে। ছাত্রলীগের সাবেক নেতাদের তাদের সঙ্গে সেতুবন্ধন সৃষ্টি করতে হবে। প্রত্যেক হলে অ্যালামনাই আছে, বিভাগ অ্যালামনাই আছে, জেলা সমিতি আছে তাদের সঙ্গে যোগাযোগ বাড়াতে হবে।

আ ফ ম বাহাউদ্দিন নাসিম বলেন, ক্যাম্পাসে যথেষ্ট সুনামের সঙ্গে কাজ করে যাচ্ছে ছাত্রলীগ। ডাকসুতে আমাদের বিজয় নিশ্চত করতে হবে। ছাত্রলীগের সাবেক ছাত্র নেতাদের স্বপ্রণোদিত হয়ে ডাকসুতে ছাত্রলীগকে বিজয়ী করতে কাজ করে যেতে হবে।

এর আগে বুধবার (ডাকসু) নির্বাচনে আওয়ামী লীগের দায়িত্বপ্রাপ্ত নেতাদের সঙ্গে বৈঠক করেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবনে প্রায় দেড় ঘণ্টার ওই বৈঠকে দলীয় প্রার্থী বাছাইসহ বেশ কিছু বিষয়ে দিকনির্দেশনা দেন শেখ হাসিনা।

ঘটনাপ্রবাহ : ডাকসু নির্বাচন

আরও
--
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×