অমর একুশে গ্রন্থমেলা ২০১৯

ভাষার বইয়ে যত্নের আহ্বান

  হক ফারুক আহমেদ ২১ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বইমেলা

বাঙালির স্বাধিকার আদায়ের লড়াইয়ে প্রথম গণসংগ্রামের নাম ভাষা আন্দোলন। আজ মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। গত কয়েক বছর ধরে ভাষা আন্দোলন নিয়ে ভাষাসংগ্রামী-লেখকদের পাশাপাশি নতুন অনেক লেখক লিখছেন। এতে ভাষা আন্দোলনের নতুন নতুন দিক উন্মোচিত হচ্ছে। তবে কিছু কিছু বইয়ে তথ্যগত বিভ্রাটের কথা উল্লেখ করছেন এই বিষয়ে প্রতিষ্ঠিত লেখকরাই। নতুন লেখকদের সাধুবাদ জানিয়েই তারা ভাষা আন্দোলনের বইয়ের ক্ষেত্রে আরও যত্নবান হয়ে লেখার পরামর্শ দিয়েছেন।

এ ব্যাপারে ভাষাসংগ্রামী আহমদ রফিক যুগান্তরকে বলেন, ভাষা আন্দোলন নিয়ে অনেকেই কাজ করছেন এটাকে সাধুবাদ জানাই। তবে নতুনদের কারও কারও বইয়ে তথ্যগত কিছু ভ্রান্তি পাওয়া যাচ্ছে। ভাষা আন্দোলনের মতো সংবেদনশীল একটি বিষয়ে লেখার আগে শুধু তথ্য-উপাত্ত সংগ্রহ করলেই হবে না। সেগুলো সঠিকভাবে যাচাই-বাছাই করে তারপর লিখতে হবে। ভাষাসংগ্রামীদের মধ্যে বেশিভাগই যেহেতু এখন আর জীবিত নেই সেহেতু যারা এখনও বেঁচে আছেন তাদের সঙ্গে সংশ্লিষ্ট বিষয়ে তথ্য নিয়ে মিলিয়ে দেখতে হবে।

কোনদিন, কোথায়, কি ঘটেছিল সেই বিষয়ে পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ শেষেই লেখা উচিত। তিনি বলেন, ভাষা অন্দোলনের যে তৃতীয় ও গুরুত্বপূর্ণ স্লোগান ‘সর্বস্তরে বাংলা চালু কর’ সেই বিষয়টি লেখা, আলোচনায় কোথাও সেভাবে আসছে না। এই বিষয়টিও নানাভাবে উঠে আসা উচিত’। বুধবার মেলায় বিভিন্ন প্যাভিলিয়ন ও স্টল ঘুরে ভাষা আন্দোলন বিষয়ক বেশকিছু নতুন বইয়ের খোঁজ পাওয়া গেছে।

এর মধ্যে- প্রথমা থেকে এসেছে তার ‘ভাষা আন্দোলন টেকনাফ থেকে তেঁতুলিয়া’, কথাপ্রকাশ থেকে একই লেখকের দুটি বই ‘ভাষা আন্দোলনের স্মৃতি ও কিছু কথা’ ও ‘ভাষা আন্দোলনের গল্প শোন’, অন্যপ্রকাশ থেকে প্রকাশিত হয়েছে গোলাম কুদ্দুছের ‘ভাষা আন্দোলন সহজ পাঠ’, পাঞ্জেরী থেকে এসেছে মাহবুবুল হকের ‘গল্পে গল্পে ভাষা আন্দোলন’।

আগামী প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে মোনায়েম সরকার সম্পাদিত ‘একুশের নির্বাচিত প্রবন্ধ’ এবং এম আবদুল আলীমের তিনটি বই ‘সিরাজগঞ্জে ভাষা আন্দোলন’, ‘পাবনায় ভাষা আন্দোলন’ এবং ‘ভাষা আন্দোলনে ছাত্রলীগ-কতিপয় দলিল’। ইত্যাদি গ্রন্থ প্রকাশ থেকে এসেছে সুফিয়া বেগমের ‘ভাষা সংগ্রামী নারীরা’। বটেশ্বর বর্ণন এনেছে সুমাইয়া খানমের ‘ভাষা-আন্দোলন ও বাংলাদেশের কথাসাহিত্য’।

এশিয়া পাবলিকেশন্স থেকে এসেছে ইসমাইল হোসেন বকুলের ‘রক্তের কারাগারে বন্দি ৮ই ফাল্গুন; ভাষা আন্দোলন ও রক্তঝরা একুশ’ এবং ড. গুলশান আরার ‘ভাষা আন্দোলনের কথা’, সূচিপত্র থেকে এসেছে ড. আরিফুর রহমানের ‘ভাষা আন্দোলন ও বাঙালির আত্মপরিচয়’। গৌরব প্রকাশ করেছে ভাষা আন্দোলন গবেষক এমআর মাহবুবের তিনটি বই ‘ভাষাসংগ্রাম কী ঘটেছিল’, ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস কেমন করে হলো’ ও ‘একুশের নেপথ্য কথা’। অমর একুশে উপলক্ষে আজ বৃহস্পতিবার মেলার দ্বার খুলবে সকাল ৮টায়। চলবে রাত ৯টা পর্যন্ত।

আজ সারাদিন মেলায় থাকছে একুশে নিয়ে নানা আয়োজন। সকাল সাড়ে ৭টায় একুশে গ্রন্থমেলার মূল মঞ্চে রয়েছে স্বরচিত কবিতা পাঠের আসর। বিকালে অমর একুশে বক্তৃতা করবেন ভাষাসংগ্রামী জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম। সন্ধ্যায় রয়েছে কবিকণ্ঠে কবিতাপাঠ, কবিতা-আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

নতুন বই : একাডেমির জনসংযোগ উপবিভাগ থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী, গতকাল মেলায় ১৩৮টি নতুন বই মেলায় এসেছে। উল্লেখযোগ্য বইগুলোর মধ্যে রয়েছে- জুয়েল মাজহারের ‘কবিতার ট্রান্সট্রোমার’ (বেহুলা বাংলা), মুনতাসীর মামুনের ‘কেনো চেয়েছি শেখ হাসিনাকে’ (সময়), আসলাম সানীর ‘শিশুর সনে ফুলের বনে’ ও আসাদ চৌধুরীর ‘চিত্রশিল্পী রাফায়েল সেনজিও দ্য আরবিনো’ (পদক্ষেপ), তানভীর মোকাম্মেলের ‘চলচ্চিত্র নন্দনতত্ত্ব ও বারোজন ডিরেক্টর’ (অনার্য), হাবীবুল্লাহ সিরাজীর ‘সুভাষিত’ (য়ারোয়া)।

বুধবার লেখক বলছি... মঞ্চে নিজেদের সাম্প্র্রতিক প্রকাশিত বই নিয়ে আলোচনা করেন পাঁচ কবি-সাহিত্যিক। কবি-প্রাবন্ধিক মাসুদুজ্জামান ‘প্রাচ্যবাদ, রবীন্দ্রনাথ ও অন্যান্য’ (বাংলাপ্রকাশ), কবি মুজতবা আহমেদ মোরশেদের ‘মুক্তভাবনা’ (গণপ্রকাশন), কথাসাহিত্যিক প্রশান্ত মৃধার ‘নিজস্ব মুদ্রাদোষ’ (পেন্সিল প্রকাশনী), প্রাবন্ধিক শীলা মোস্তফা ‘পলিট্যুরিসম’ (বিদ্যাপ্রকাশ) এবং কবি প্রত্যয় জসিম ‘কালভেরী পাহাড়ের শোকগাথা’ (শিখা প্রকাশনী) নিয়ে পাঠকের মুখোমুখি হন।

মূলমঞ্চের আয়োজন

বুধবার গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘সওগাত পত্রিকার শতবর্ষ: ফিরে দেখা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন ড. ইসরাইল খান। আলোচনায় অংশগ্রহণ করেন ড. হাবিব আর রহমান এবং ড. আমিনুর রহমান সুলতান। সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি ড. মুহাম্মদ সামাদ।

সন্ধ্যায় কবিকণ্ঠে কবিতাপাঠ করেন কবি আসাদ চৌধুরী, নাসির আহমেদ, মারুফুল ইসলাম এবং ওবায়েদ আকাশ। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী ডালিয়া আহমেদ এবং অলোক বসু।

ঘটনাপ্রবাহ : বইমেলা ২০১৯

আরও
--
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×