ডাকসু নির্বাচন

ছাত্রলীগে অন্তর্কোন্দল বিদ্রোহী প্যানেল ঘোষণা আজ

নেত্রীদের তোপের মুখে ছাত্রলীগ সভাপতি * ছাত্রদলের বিক্ষোভ আজ, আসছে একক প্যানেল * আজ বাম জোট ও কোটা সংস্কার আন্দোলনের প্যানেল ঘোষণা

  ঢাবি প্রতিনিধি ২৪ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ছাত্রলীগ,

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনে ছাত্রলীগের প্যানেল প্রায় চূড়ান্ত। ডাকসুর গুরুত্বপূর্ণ পদে সংগঠনটির শীর্ষ নেতাদের প্রার্থিতার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। হল সংসদগুলোর ক্ষেত্রে সংশ্লিষ্ট শাখা ছাত্রলীগ সভাপতি ও সাধারণ সম্পাদকের বাইরে বেশ কিছু নতুন নাম আসছে। এতে সৃষ্টি হয়েছে জটিলতা।

বিদ্রোহী প্যানেল গঠন করছে একটি অংশ। ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ সম্পাদককে অবরুদ্ধ করেছেন ছাত্রী হলগুলোর ছাত্রলীগ সভাপতি ও সাধারণ সম্পাদকরা। নারী নেত্রীদের তোপের মুখে তাদের বিষয়টি ‘বিবেচনায় নেয়া হবে’ আশ্বাস দিয়েছেন ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন। শনিবার দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এ ঘটনা ঘটে।

ছাত্রলীগ সূত্র জানায়, যেহেতু হল ছাত্রলীগ সভাপতি ও সাধারণ সম্পাদকদের অধিকাংশই এখন কেন্দ্রীয় রাজনীতিতে সক্রিয় তাই তাদের হলের প্যানেলে জায়গা হয়নি। ফলে ক্ষোভ থেকে কেন্দ্রীয় ছাত্রলীগ সভাপতি ও ঢাবি শাখার সাধারণ সম্পাদককে অবরুদ্ধ করেন তারা। এ সময় কেন্দ্রীয় সাধারণ সম্পাদককেও ফোন করেন তারা। যদিও তিনি মধুর ক্যান্টিনে আসেননি।

এর আগে শনিবার সকাল থেকেই মধুর ক্যান্টিনে অবস্থান ছিল ছাত্রী হলগুলোর সভাপতি ও সাধারণ সম্পাদকদের। দুপুর ১২টার দিকে ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও ঢাবি ছাত্রলীগ সাধারণ সম্পাদক সাদ্দাম মধুর ক্যান্টিনের গোলঘরে এলে নেত্রীরা তাদের চারদিক থেকে ঘিরে ধরেন। প্যানেলে না রাখলে কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ও ঢাবি শাখার সভাপতিকে ডেকে হল সভাপতি ও সাধারণ সম্পাদকদের সংগঠন থেকে বহিষ্কার করতে বলেন তারা।

এ সময় ক্যান্টিনের বাইরে থেকে ছাত্রলীগের বর্তমান নেতাদের অনুসারীরা সাবেক সভাপতি সাইফুর রহমান সোহাগ এবং সাধারণ সম্পাদক এসএম জাকির হোসাইনের অনুসারীদের প্যানেলে না রাখতে স্লোগান দেন। এদিকে মধুর ক্যান্টিনে এ অবস্থার মধ্যে ছাত্রী হলগুলোর সভাপতি ও সাধারণ সম্পাদককে লাঞ্ছিত করার অভিযোগ ওঠে বর্তমান শীর্ষ নেতৃত্বের অনুসারীদের বিরুদ্ধে। পরে ছাত্রলীগ সভাপতি শোভন গোলঘর থেকে বের হয়ে উভয় পক্ষকে নিবৃত করে। নেত্রীরা এ ঘটনার বিচারের দাবিতে শোভন ও সাদ্দামকে গোলঘরের মধ্যে অবরুদ্ধ করেন। সেখানে প্রায় ১ ঘণ্টা ধরে চলে আলোচনা। এ সময় ছিল উত্তেজনা। পরে আবার হাসিমুখেও গোলঘর থেকে বের হতে দেখা যায় কয়েকজনকে।

এসব বিষয়ে ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন সাংবাদিকদের বলেন, উত্তেজনাকর কোনো পরিস্থিতি তৈরি হয়নি। আমরা হলের সভাপতি-সম্পাদকদের সঙ্গে মিটিং করেছি। ডাকসু নিয়ে কিভাবে কাজ করবে সে বিষয়ে আলোচনা করেছি। তিনি বলেন, যখন সবাই ঝামেলা করছিল তখন আমি সবাইকে থামিয়ে দেই। বিভিন্ন হলের সভাপতি-সম্পাদকদের ডাকসুতে অংশগ্রহণের বিষয়ে তিনি বলেন, যারা যোগ্য এবং পরিচিত তাদের নাম প্রস্তাব করা হয়েছে। তাদের বিষয়টি দেখবেন মূল দলের হাইকমান্ড। তারা যে নির্দেশনা দেবেন তা নিয়ে আমরা কাজ করব।

ছাত্রলীগের বিদ্রোহী প্যানেল ঘোষণা আজ : অন্যদিকে ছাত্রলীগের প্যানেল গঠন নিয়ে বিক্ষোভের মুখে বিদ্রোহী প্যানেল গঠনের ঘোষণাও দিয়েছেন কেউ কেউ। যদি প্যানেলে তাদের মূল্যায়ন না করা হয় তাহলে স্বতন্ত্র নির্বাচনের কথা ভাবছেন তারা। শনিবার সংগঠনটির এমন অন্তত ১০ নেতার সঙ্গে কথা হয় যুগান্তরের। এ বিষয়ে কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক মুক্তিযুদ্ধ বিষয়ক উপসম্পাদক আল-মামুন যুগান্তরকে বলেন, আমরা কেন্দ্রীয় সংসদে ২৫ জনের একটি প্যানেল দেব। রোববার বেলা ১১টায় মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলনের মাধ্যমে প্যানেল ঘোষণা হবে। শহীদ সার্জেন্ট জহুরুল হক হল ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক আমিনুল ইসলাম বুলবুল যুগান্তরকে বলেন, অযোগ্যদের মনোনয়ন দেয়া হলে আমরা স্বতন্ত্র প্যানেল দিয়ে দেখিয়ে দেব আমরা যোগ্য ছিলাম। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র হিসেবে নির্বাচনে অংশগ্রহণ আমাদের অধিকার।

দাবি আদায় করেই নির্বাচনে যাবে ছাত্রদল : ডাকসু ও হল সংসদ নির্বাচন অনুষ্ঠানের জন্য ছাত্রদল যে ৭ দফা দাবি দিয়েছে তা আদায় করেই ভোটে যাওয়ার ঘোষণা দিয়েছে ছাত্রদল নেতারা। শনিবার দুপুর দেড়টার দিকে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এ ঘোষণা দেয় সংগঠনটির ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আল মেহেদী তালুকদার। ছাত্রদলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আকরামুল হাসান যুগান্তরকে জানান, হলের বাইরে ভোট কেন্দ্র স্থাপন, প্রার্থিতার ক্ষেত্রে বয়সসীমা না রাখাসহ ৭ দফা দাবিতে আজ বেলা ১১টায় ক্যাম্পাসে বিক্ষোভ করবেন তারা। পরে ভিসি কার্যালয়ের সামনে অবস্থান ধর্মঘটও পালন করবে সংগঠনটি। এর আগে শনিবার সকাল ১০টা থেকে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় থেকে ডাকসু ও হল সংসদ নির্বাচনের মনোনয়নপত্র বিতরণ ও জমা নেয় ছাত্রদল।

বাম জোটের প্যানেল ঘোষণা আজ : এদিকে বাম ছাত্র সংগঠনগুলোর মোর্চা প্রগতিশীল ছাত্রজোট ও সাম্রাজ্যবাদবিরোধী ছাত্র ঐক্য প্যানেল ঘোষণা করবে আজ। প্যানেল ঘোষণা করেই মনোনয়নপত্র সংগ্রহ করবেন তারা। সূত্র জানায়, প্যানেলে ভিপি হিসেবে ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক লিটন নন্দী এবং জিএস পদে ছাত্র ফেডারেশনের ঢাবি শাখার সভাপতি উম্মে হাবিবা বেনজির ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের ঢাবি শাখার সভাপতি সালমান সিদ্দিকী আলোচনায় রয়েছেন। এ বিষয়ে বাম জোটের অন্যতম নেতা ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক লিটন নন্দী যুগান্তরকে বলেন, রোববার দুপুর ১টা থেকে দুপুর ২টার দিকে আনুষ্ঠানিকভাবে আমরা প্যানেল ঘোষণা করব। কেন্দ্রীয় সংসদ ও হল সংসদের পূর্ণ প্যানেল ঘোষণা হবে।

কোটা সংস্কার আন্দোলনের প্যানেল ঘোষণা আজ : এদিকে কোটা সংস্কার আন্দোলনের প্ল্যাটফর্ম বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ প্যানেল ঘোষণা করবে আজ। এখন পর্যন্ত স্বতন্ত্রভাবেই নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত তাদের। পরিষদের আহ্বায়ক হাসান আল মামুনকে প্রধান করে গঠিত উপদেষ্টা পরিষদ সবার পরামর্শক্রমে ডাকসু ও হল সংসদের প্যানেল নির্ধারণ করবে। এ বিষয়ে হাসান আল মামুন যুগান্তরকে বলেন, আমরা প্যানেল নিয়ে কাজ করছি। রোববার বেলা ১১টার দিকে সংবাদ সম্মেলনের মাধ্যমে প্যানেল ঘোষণা করা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×