অমর একুশে গ্রন্থমেলা ২০১৯

বেশি বিক্রীত বইগুলো

  হক ফারুক আহমেদ ২৭ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

অমর একুশে গ্রন্থমেলা ২০১৯

আজকের দিনসহ আর একটি দিন। তারপরই শেষ হবে অমর একুশে গ্রন্থমেলা ২০১৯। এখনও সবাই লিস্ট ধরে ধরে বই কিনছেন। সাহিত্য অঙ্গনে ইংরেজিতে ‘বেস্টসেলার’ বই বলে একটি কথা আছে। অর্থাৎ কোন বইগুলো সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে।

কোনো প্রকাশক নয়, সরাসরি মেলামাঠের বিভিন্ন প্রকাশনা থেকে বিক্রয়কর্মী ও বই বিক্রয়ের সঙ্গে সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে কোন বইগুলো সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে তার খবরাখবর পাওয়া গেল।

মেলায় প্রকাশিত বইয়ের মধ্যে প্রখ্যাত শিশুসাহিত্যিক মুহম্মদ জাফর ইকবালের লেখা বেশ কয়েকটি বই বিক্রির শীর্ষ তালিকায় রয়েছে। তাম্রলিপি থেকে প্রকাশিত লেখকের ‘নিয়ান’, ‘রাজাকার ইজ্জত আলীর জীবনের একদিন’ সময় প্রকাশন থেকে প্রকাশ হওয়া লেখকের ‘এক ডজন একজনে’র কয়েকটি মুদ্রণ ইতিমধ্যেই এসেছে এবং খুব ভালো বিক্রি হচ্ছে।

প্রথমা থেকে প্রকাশিত আনিসুল হকের ‘যে পথে আলো জ্বেলে’ মেলার বেশি বিক্রীত বইগুলোর মধ্যে একটি। একই প্রকাশনা থেকে হরিশংকর জলদাসের উপন্যাস ‘সুখলতার ঘর নেই’ ও মহিউদ্দিন আহমদের ‘এক এগারো : বাংলাদেশ ২০০৭-২০০৮’ বই দুটি বেশ ভালো বিক্রি হচ্ছে বলে তথ্য অনুসন্ধানে জানা যায়। ইমদাদুল হক মিলনের ‘একাত্তর ও একজন মা’ বইটি মেলার সর্বাধিক বিক্রীত বইয়ের মধ্যে অন্যতম। বইটি প্রকাশ করেছে অনন্যা।

অন্যপ্রকাশ থেকে এবারের বইমেলায় প্রকাশিত বইগুলোর মধ্যে সৈয়দ মনজুরুল ইসলামের ‘কয়লাতলা ও অন্যান্য গল্প’ রয়েছে বিক্রির শীর্ষে। সেখানকার বিক্রয়কর্মীদের দেয়া তথ্য থেকে জানা যায়, হরিশংকর জলদাসের ‘প্রস্থানের আগে’ বইটির তৃতীয় সংস্করণ চলে এসেছে। তার পরপরই এই প্রকাশনা থেকে বিক্রির শীর্ষে রয়েছে মোস্তফা কামালের ‘আমি কবি’, তরুণ কবি হক ফারুক আহমেদের কাব্যগ্রন্থ ‘নিঃসঙ্গতার পাখিরা’ ও স্বকৃত নোমানের ‘মায়ামুকুট’।

আদর্শ থেকে প্রকাশ হয়েছে আয়মান সাদিক ও অন্তিক মাহমুদের ‘ভাললাগে না’ শীর্ষক। কিশোর ও তরুণের অনুপ্রেরণকারী বইটি প্রায় প্রতিদিনিই লাইন ধরে সংগ্রহ করতে দেখা যায় পাঠকদের।

পাঞ্জেরী পাবলিকেশন্স থেকে প্রকাশিত ‘বেসিক আলী সিরিজের একাদশ পর্ব’ ও ‘হ্যাকারের কবলে’ বিক্রি ভালো। একই প্রকাশনা থেকে আর জে শান্ত’র ‘ভোরের রঙ কালো’, পিয়াস মজিদের কাব্যগ্রন্থ ‘প্রেমপিয়ানো’ ও কামরুল হাসান শায়কের ‘পাণ্ডুলিপি’র বিক্রিও বেশ।

ঐতিহ্য থেকে প্রকাশিত বইয়ের মধ্যে সাদ উর রহমানের ‘ঢাকার ইতিকথা ১ ও ২’, শাহাদুজ্জামানের ‘নির্বাচিত কলাম’ ও জিমি হাইসনের ‘রক্ততৃষ্ণা’ বিক্রি বেশ ভালো।

অন্যধারা থেকে প্রকাশিত তরুণ লেখক সাদাত হোসাইনের উপন্যাস ‘নির্বাসন’ বেশ ভালো চলছে। ইত্যাদি গ্রন্থপ্রকাশ থেকে প্রকাশ হওয়া সেলিনা হোসেনের নতুন উপন্যাস ‘বিষণ্ণ শহরের দহন’ এবং হাসান আজিজুল হকের ‘স্মৃতিকহন’ও বিক্রি হচ্ছে বেশ।

নতুন বই : মেলায় মঙ্গলবার নতুন বই এসেছে ১৮৫টি। এর মধ্যে গল্প ২০, উপন্যাস ৩১, প্রবন্ধ ১২, কবিতা ৫৬, গবেষণা ৭, ছড়া ৮, শিশুসাহিত্য ৬, জীবনী ১১, রচনাবলি ২, মুক্তিযুদ্ধ ২, নাটক ৫, বিজ্ঞান ২, ভ্রমণ ২, ইতিহাস ২, রাজনীতি ১, স্বাস্থ্য ২, রম্য/ধাঁধা ১, ধর্মীয় ১, অনুবাদ ১, অভিধান ১ এবং অন্যান্য বিষয়ের ওপরে আরও ১২টি নতুন বই এসেছে। এর মধ্যে ইমদাদুল হক মিলনের ‘একাত্তর ও একজন মা’ (অনন্যা), মাজহারুল ইসলামের ‘ঘটনা ও দুর্ঘটনার গল্প’, হক ফারুক আহমেদের ‘ধীমান কথন’ (বাংলানামা) অন্যতম।

লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন প্রকাশিত গ্রন্থ বিষয়ে আলোচনায় অংশ নেন ফারুক মাহমুদ, সাদ কামালী, কামরুল হাসান, মাহমুদ শামসুল হক এবং জফির সেতু।

মূলমঞ্চের আয়োজন : গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় চলচ্চিত্রজন মৃণাল সেন, আমজাদ হোসেন ও আনোয়ার হোসেন : শ্রদ্ধাঞ্জলি শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন সাজেদুল আউয়াল। আলোচনায় অংশগ্রহণ করেন ম. হামিদ, তপন বাগচী ও বিধান রিবেরু। সভাপতিত্ব করেন সৈয়দ হাসান ইমাম।

সন্ধ্যায় কবিকণ্ঠে কবিতা পাঠ করেন কবি সাজ্জাদ শরিফ, বায়তুল্লাহ কাদেরী, শামীম রেজা, জাহিদ মুস্তফা, হাসান মাহমুদ, রাসেল আশেকী, মাসুদ হাসান, মাশুক চৌধুরী ও সুহিতা সুলতানা। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী সুপ্রভা সেবতী ও মনিরুল ইসলাম। সাংস্কৃতিক অনুষ্ঠানে ‘উজান’র পরিবেশনা। সঙ্গীত পরিবেশন করেন শিল্পী সালাউদ্দিন আহমেদ, প্রিয়াংকা গোপ, সুমন মজুমদার, এ কে এম শহীদ কবীর পলাশ ও মাহবুবা রহমান।

ঘটনাপ্রবাহ : বইমেলা ২০১৯

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×