রাজস্ব আদায় নিয়ে ড. মসিউর

আইনের ত্রুটি দূর না করলে প্রশ্ন উঠতে পারে

কাস্টমস আন্তঃক্লাব ক্রীড়া প্রতিযোগিতা শুরু

  চট্টগ্রাম ব্যুরো ০৩ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আইনের ত্রুটি

প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মসিউর রহমান বলেছেন, আইনে যে ত্রুটি আছে তা যদি দূর করা না হয়, তাহলে ব্যক্তি পর্যায়ে রাজস্ব কর্মকর্তাদের সঠিকভাবে কাজ করতে অসুবিধা হয়। যে কোনো লোক তাদের (রাজস্ব কর্মকর্তাদের) কাজ নিয়ে প্রশ্ন তুলতে পারে।

চট্টগ্রামের কাস্টমস ট্রেনিং একাডেমি মাঠে শনিবার ২ দিনব্যাপী ‘১৯তম কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট আন্তঃক্লাব ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।

প্রধান অতিথি ড. মসিউর বেলুন ও পায়রা উড়িয়ে প্রতিযোগিতার উদ্বোধন করেন। ড. মসিউর বলেন, ‘রাজস্ব আহরণ বেশ কঠিন কাজ। আমরা যে কাজ করে উৎপাদন করি বা টাকা আয় করি, তার থেকে যখন একটি অংশ অন্য কেউ নিতে চায় তখন মনে খুব কষ্ট হয়। যার কাছ থেকে আদায় করা হয়, তার যেটুকু দেয়ার সেটুকু যদি নেয়া হয়, তাহলে তার মনে অতটা আঘাত লাগে না। অসুবিধা হয়- ক্লাসিফিকেশন অথবা একই কাস্টমস হেডে যদি পার্থক্য থাকে। তাহলে যে কেউ সন্দেহ করতে পারেন।’ তিনি বলেন, ‘এরপরও রাজস্ব কর্মকর্তারা নিষ্ঠার সঙ্গে কাজ করছেন। আমাদের রাজস্ব আদায় প্রত্যেক বছরই উল্লেখযোগ্য হারে বেড়েছে। সেজন্য রাজস্ব কর্মকর্তারা প্রশংসার দাবিদার।’

ঋণ পাওয়া ও চাকরির গ্রেডের ক্ষেত্রে রাজস্ব কর্মকর্তারা বৈষম্যের শিকার হচ্ছেন বলে অনুষ্ঠানে জানান কর্মকর্তারা, তারা এ বৈষম্য নিরসনের দাবি তোলেন। প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা তা যাচাই করে দেখার আশ্বাস দেন। এছাড়া রাজস্ব বিভাগের প্রধান হবেন রাজস্ব সার্ভিস থেকে- এমন দাবি জানানো হলে যৌক্তিকতা যাচাই সাপেক্ষে তাও ভেবে দেখার আশ্বাস দেন তিনি।

বিশেষ অতিথির বক্তব্যে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, ‘এ ধরনের ক্রীড়ার আয়োজন রাজস্ব কর্মকর্তাদের মনে উদ্দীপনার সৃষ্টি করবে। কাজের শক্তি বৃদ্ধি করবে। আমরা শুধু ক্রীড়া অনুষ্ঠানের মধ্যেই সীমাবদ্ধ থাকিনি। আমরা সিনিয়র কর্মকর্তারা গত সন্ধ্যায় (শুক্রবার) একটি রাজস্ব সম্মেলন করেছি এবং রাজস্ব আহরণে কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছি। দেশ গড়ার ক্ষেত্রে যে পরিমাণ রাজস্ব দরকার, তা আমরা সম্মিলিতভাবে আহরণ করব।’

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন- এনবিআর সদস্য খন্দকার আমিনুর রহমান, কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট চট্টগ্রামের কমিশনার সৈয়দ গোলাম কিবরিয়া, কাস্টমস ক্রীড়া পরিষদের সাধারণ সম্পাদক জামাল হোসেন। উপস্থিত ছিলেন চট্টগ্রাম কাস্টমস হাউসের কমিশনার কাজী মোস্তাফিজুর রহমান, কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট আপিল কমিশনার এনামুল হক প্রমুখ। আয়োজকরা জানান, ৫ বছর বিরতির পর এবার অনুষ্ঠিত হচ্ছে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট আন্তঃক্লাব ক্রীড়া প্রতিযোগিতা। এতে দেশের ৩০টি কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট ক্লাব অংশ নিচ্ছে।

--
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×