আইনস্টাইনের দুর্লভ নথিতে নতুন তথ্য

  যুগান্তর ডেস্ক ০৮ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আইনস্টাইনের দুর্লভ নথিতে নতুন তথ্য

আলবার্ট আইনস্টাইনের একশ’র বেশি নতুন পাণ্ডুলিপি প্রকাশ করেছে জেরুজালেমের হিব্রু বিশ্ববিদ্যালয়। বিখ্যাত এই বিজ্ঞানীর ১৪০তম জন্মবার্ষিকী উপলক্ষে ১১০টির বেশি পাণ্ডুলিপি প্রদর্শনের ব্যবস্থা করেছে বিশ্ববিদ্যালয়টি। বিবিসি বাংলা।

এই সংগ্রহের মধ্যে নোবেলজয়ী এ বিজ্ঞানীর এমন কাজও রয়েছে, যা আগে কখনও প্রকাশ করা হয়নি বা যা নিয়ে আগে কখনও গবেষণা হয়নি। যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনের এক লোকের ব্যক্তিগত সংগ্রহ থেকে এগুলো কেনা হয়েছে। আবার ক্রাউন-গডম্যান ফ্যামিলি ফাউন্ডেশনও কিছু সরবরাহ করেছে।

এ পাণ্ডুলিপির মধ্যে ইউনিফাইড তত্ত্ব নিয়ে আইনস্টাইনের প্রবন্ধটির পরিশিষ্টও রয়েছে, যেটি ১৯৩০ সাল থেকে এখন পর্যন্ত কোথাও দেখা যায়নি। তিনি শক্তির প্রকৃতি নিরূপণ করতে সব ধারণাকে একটি তত্ত্বের আওতায় নিয়ে ব্যাখ্যা করতে তিন দশক কাটিয়ে দিয়েছিলেন। এর আগে তার লেখার পরিশিষ্ট অংশটি হারিয়ে গেছে বলে ধরে নিয়েছিল বিশ্ববিদ্যালয়টি। তাছাড়া জার্মানির নাৎসি বাহিনীর উত্থান নিয়েও আইনস্টাইন একটি চিঠিতে উদ্বেগ প্রকাশ করেছিলেন- এমন প্রমাণ মিলছে ওই সংগ্রহ থেকে।

আইনস্টাইনের মেডেল, ডিপ্লোমার কাগজপত্র এবং ছবিসহ ৮০ হাজার জিনিসের একটি আর্কাইভও রয়েছে এ সংগ্রহশালায়। আর্কাইভের একাডেমিক পরিচালক হ্যানচ গুটফ্রেন্ড বলছেন, আলবার্ট আইনস্টাইনের ইচ্ছানুযায়ী তার বুদ্ধিবৃত্তিক দর্শনকে স্থায়ীভাবে টিকিয়ে রাখার জন্য কাজ করতে পেরে হিব্রু বিশ্ববিদ্যালয় গর্বিত।

ধর্ম নিয়ে আইনস্টাইনের যুক্তিতর্কবিষয়ক একটি চিঠি ২০১৭ সালে প্রায় ২.৯ মিলিয়ন মার্কিন ডলারে বিক্রি হয়েছিল।

--
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×