ঢাকায় যুক্তরাষ্ট্রের পণ্যমেলা কাল শুরু

জিএসপির বিষয়টি বিবেচনাধীন-মার্কিন রাষ্ট্রদূত

  যুগান্তর রিপোর্ট ১৩ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ঢাকায় যুক্তরাষ্ট্রের পণ্যমেলা কাল শুরু

আগামীকাল বৃহস্পতিবার ঢাকায় যুক্তরাষ্ট্রের পণ্যের মেলা শুরু। রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে তিন দিনব্যাপী এ মেলায় দেশটির ৪৬টি প্রতিষ্ঠানের ৭৪টি স্টল থাকবে।

আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশ (অ্যামচেম) এবং বাংলাদেশের যুক্তরাষ্ট্রের দূতাবাস যৌথভাবে এ মেলার আয়োজন করেছে। মেলায় দেশটির বিভিন্ন উন্নত পণ্য ও সেবার প্রদর্শনী থাকবে। পাশাপাশি বিভিন্ন পণ্য বিক্রিও হবে।

মঙ্গলবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। অনুষ্ঠানে বক্তব্য রাখেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার, দূতাবাসের অর্থনৈতিক কর্মকতা জিম টন, অ্যামচেমের সভাপতি নুরুল ইসলাম এবং সাবেক সভাপতি আফতাবুল ইসলাম প্রমুখ।

মার্কিন রাষ্ট্রদূত বলেন, যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশের পণ্য রফতানিতে জিএসপি (বাণিজ্যে অগ্রাধিকার খাত) সুবিধা ফিরিয়ে দেয়ার বিষয়টি বিবেচনাধীন। এ ব্যাপারে তারা সহায়তা করবেন।

তিনি বলেন, একক দেশ হিসেবে বাংলাদেশি তৈরি পোশাকের সবচেয়ে বেশি রফতানি হয় মার্কিন যুক্তরাষ্ট্রে। তবে বাংলাদেশের রফতানি তৈরি পোশাক খাতনির্ভর। অর্থাৎ এক পণ্যেই আটকে আছে রফতানি। এতে পোশাক কোনো সমস্যা হলে সারা বিশ্বে বদনাম ছড়ায়।

তিনি বলেন, এ অবস্থা থেকে বের হয়ে আসতে পণ্যের বহুমুখীকরণ জরুরি। মার্কিন রাষ্ট্রদূত মনে করেন, গত কয়েক বছরে বাংলাদেশের শ্রম খাতে অনেক উন্নতি হয়েছে। পোশাক কারখানার মান উন্নয়ন হয়েছে।

রবার্ট মিলার আরও বলেন, গত বছরে বাংলাদেশে অনেক উন্নয়ন হয়েছে। বিশেষ করে অর্থনৈতিক খাতে খুবই ভালো করেছে বাংলাদেশ। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে রাষ্ট্রদূত বলেন, যেসব দেশে সুশাসন ও মানবাধিকারের পরিস্থিতি ভালো, ওই দেশেই বিনিয়োগ বাড়বে।

বিনিয়োগকারীরা ওই দেশের প্রতি আগ্রহী হয়। চীন অর্থনৈতিক কর্মকাণ্ডের সম্প্রসারণ করছে এ সংক্রান্ত সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, উন্নয়ন খাতে চীন তাদের সেবা ও পণ্য নিয়ে বাংলাদেশে আসছে। যুক্তরাষ্ট্রও একই কাজ করছে।

এক্ষেত্রে কোন পণ্যটি নেয়া হবে, তা বাংলাদেশের পছন্দের বিষয়। দূতাবাসের অর্থনৈতিক কর্মকর্তা জিম টন বলেন, বাংলাদেশের টেন্ডার প্রক্রিয়া এখনও স্বচ্ছ নয়। এখানে দুর্নীতি রয়েছে। এটি বন্ধ করা দরকার।

অনুষ্ঠানে জানানো হয়, আগামীকাল সকালে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি মেলার উদ্বোধন করবেন। সকাল ১০টা রাত ৮টা পর্যন্ত মেলা চলবে। যেসব কোম্পানি অংশ নেবে এর মধ্যে উল্লেখযোগ্য হল আইফোন কোম্পানি অ্যাপল, মেটলাইফ, বোয়িং কমার্শিয়াল অ্যারোপ্লেন, বেল হেলিকপ্টার, ব্রাউন ইউনিভার্সিটি, বার্গার কিং, কারগিল ইনকর্পোরেট, শেভরন কর্পোরেশন, মাইক্রোসফট, মিলানী কসমেটিকস, জসলিন ডায়াবেটিস সেন্টার এবং ইউএস ফুড মার্ট উল্লেখযোগ্য।

মেলার সবার জন্য প্রবেশ ফি ৩০ টাকা। তবে বিভিন্ন স্কুল থেকে ড্রেস পরে এবং তাদের আইডি কার্ড নিয়ে এলে কোনো ফি লাগবে না। অনুষ্ঠানে জানানো হয়, মেলায় যুক্তরাষ্ট্রে শিক্ষা ও বিজনেস ভিসা নিয়ে দুটি সেমিনার অনুষ্ঠিত হবে। শনিবার মেলা শেষ হবে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×