শেখ হাসিনা-কানাডার প্রধানমন্ত্রী ফোনালাপ

সন্ত্রাসের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান

নিউজিল্যান্ডে সন্ত্রাসী হামলার নিন্দা

  বাসস ১৯ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সন্ত্রাস উচ্ছেদে একযোগে কাজ করার জন্য বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন। সোমবার সকালে দুই নেতার মধ্যে অনুষ্ঠিত টেলিফোন আলাপে তারা এই আহ্বান জানান।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বলেন, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেলিফোন করে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জানান।

প্রায় ২০ মিনিট তাদের মধ্যে কথোপকথন হয় উল্লেখ করে প্রেস সচিব বলেন, ট্রুডো তার ফোনকলে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের নিরাপত্তার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন। কেননা শুক্রবারের সেই নৃশংস সন্ত্রাসী হামলা থেকে বাংলাদেশ ক্রিকেট দল অল্পের জন্য রক্ষা পায়। কানাডার প্রধানমন্ত্রী বাংলাদেশ ক্রিকেট দলের সদস্যরা রক্ষা পাওয়ার ঘটনায় স্বস্তি প্রকাশ করেন। জাস্টিন ট্রুডো নিউজিল্যান্ডের দুটি মসজিদে হামলার ঘটনায় বাংলাদেশিসহ ৫০ ব্যক্তি নিহত হওয়ায় গভীর দুঃখ প্রকাশ করেন।

প্রেস সচিব বলেন, জাস্টিন ট্রুডোকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এজন্য সন্ত্রাসের বিরুদ্ধে বৈশ্বিক আন্দোলন গড়ে তোলা উচিত। উত্তরে কানাডার প্রধানমন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রীর অভিমত সমর্থন করেন এবং বলেন, বিশ্ব সম্প্রদায়কে সন্ত্রাসের মূলোৎপাটনে একযোগে কাজ করতে হবে।

সন্ত্রাসের বিরুদ্ধে বাংলাদেশ সরকারের ‘জিরো টলারেন্স’ নীতি পুনর্ব্যক্ত করে শেখ হাসিনা বলেন, বাংলাদেশ সব ক্ষেত্রেই সন্ত্রাসকে নিন্দা জানায়। তিনি বলেন, বাংলাদেশ একটি শান্তি এবং সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ এবং আমরা আমাদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সব তীর্থস্থান যেমন- মসজিদ, মন্দির, গির্জা এবং প্যাগোডা রক্ষার জন্য সতর্ক করে দিয়েছি।

প্রধানমন্ত্রী ট্র–ডোকে বলেন, ইসলামে কোনোভাবে এবং কোনো ধরনেরই সন্ত্রাসের কোনো সুযোগ নেই। সন্ত্রাসীর কোনো ধর্ম নেই এবং ভৌগোলিক সীমারেখা নেই। প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ সরকার সমাজ থেকে সন্ত্রাসের মূলোৎপাটনের মাধ্যমে জনগণের জানমালের নিরাপত্তা বিধানে সবাইকে নিয়ে সমন্বিত উদ্যোগ গ্রহণ করেছে।

প্রধানমন্ত্রী এ সময় কানাডায় অবস্থানরত জাতির পিতার আত্মস্বীকৃত খুনি নূর চৌধুরীকে দেশে ফেরত পাঠানোর বিষয়ে তার আহ্বান পুনর্ব্যক্ত করেন। তিনি বলেন, নূর চৌধুরী বর্তমানে পলাতক থেকে কানাডায় অবস্থান করছে। এটি আইনের শাসনের ক্ষেত্রে একটি বড় কাজ হবে, যদি কানাডা বঙ্গবন্ধুর খুনিকে বাংলাদেশের হাতে তুলে দেয়, যাতে সে ন্যায়বিচারের সম্মুখীন হতে পারে। উত্তরে কানাডার প্রধানমন্ত্রী বলেন, এটি একটি আইনি বিষয় এবং আমরা বিষয়টি বিবেচনা করে দেখব।

শেখ হাসিনা এ সময় দৃঢ় আস্থা ব্যক্ত করে বলেন, বাংলাদেশ ও কানাডা ভবিষ্যতে আরও উন্নয়ন ও সমৃদ্ধির অগ্রযাত্রায় পারস্পরিক সহযোগিতা, হৃদ্যতা ও সম্মানজনক অংশীদারিত্বের ভিত্তিতে একে-অপরের সঙ্গে যুক্ত থাকবে।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান এবং কানাডার আসন্ন নির্বাচনে তার সাফল্য কামনা করেন। জাস্টিন ট্রুডো এ সময় গত নির্বাচনে তার বিপুল বিজয়ে এবং চতুর্থবার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বভার গ্রহণ করায় শেখ হাসিনাকে আন্তরিক অভিনন্দন জানান।

ক্রাইস্টচার্চে হতাহতের ঘটনায় মন্ত্রিসভার শোক ও নিন্দা : নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুইটি মসজিদে গুলিতে হতাহতের ঘটনায় শোক ও নিন্দা জানিয়েছে মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার তার কার্যালয়ে মন্ত্রিসভা বৈঠকের শুরুতেই এই শোক ও নিন্দা প্রস্তাব গ্রহণ করা হয় বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। বৈঠকের পর সচিবালয়ে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

শুক্রবার জুমার নামাজের সময় ক্রাইস্টচার্চের আল নূর ও লিনউড মসজিদে ঢুকে গুলি চালিয়ে ৫০ জনকে হত্যা করে বর্ণবাদী এক অস্ট্রেলীয় যুবক। নিউজিল্যান্ড প্রবাসী অন্তত পাঁচজন বাংলাদেশি ওই ঘটনায় নিহত হয়েছেন বলে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে। হামলার সময় আল নূর মসজিদে জুমার নামাজ পড়তে যাচ্ছিলেন নিউজিল্যান্ড সফরে থাকা বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের কয়েকজন সদস্য। অল্পের জন্য তারা প্রাণে বেঁচে যান। ঘটনার পর সফর শেষ না করেই দেশে ফেরে বাংলাদেশ ক্রিকেট দল।

মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম বলেন, নিউজিল্যান্ডে দুষ্কৃতকারীর হামলায় বাংলাদেশের পাঁচজনসহ ৫০ জন মুসল্লি নিহত হয়েছেন। তাদের নৃশংসভাবে হত্যা করা হয়েছে, এটা নিয়ে মন্ত্রিসভায় শোক প্রস্তাব গ্রহণ করা হয়। একই সঙ্গে এ হামলার ঘটনায় মন্ত্রিসভা নিন্দা প্রস্তাবও গ্রহণ করেছে এবং যারা নিহত হয়েছেন, তাদের আত্মার মাগফিরাত কামনা করা হয়েছে। যারা আহত হয়েছেন, তাদের সুস্থতা কামনা করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনাও জানিয়েছে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রীকে মন্ত্রিসভার অভিনন্দন : আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ‘লাইফ টাইম কনট্রিবিউশন ফর উইমেন এমপাওয়ারমেন্ট অ্যাওয়ার্ড’ পাওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছে মন্ত্রিসভা।

এ প্রসঙ্গে মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা লাইফ টাইম কন্ট্রিবিউশন ফর উইমেন এমপাওয়ারমেন্ট অ্যাওয়ার্ড পেয়েছেন। আন্তর্জাতিক স্বনামধন্য প্রতিষ্ঠান ইন্সটিটিউট অব সাউথ এশিয়ান উইমেন (আইএসএডব্লিউ) আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে প্রধানমন্ত্রীকে মর্যাদপূর্ণ এই অ্যাওয়ার্ডে ভূষিত করেছে।

৭ মার্চ জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ প্রধানমন্ত্রীর পক্ষে এ পুরস্কার গ্রহণ করেছেন জানিয়ে শফিউল আলম বলেন, মন্ত্রিসভা প্রধানমন্ত্রীকে আন্তরিকভাবে অভিনন্দন জ্ঞাপন করেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×