ক্রাইস্টচার্চে হামলা: পরিচয় মিলল নিহত সবার

জুমার নামাজের জন্য প্রস্তুত মসজিদ

  যুগান্তর ডেস্ক ২২ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ক্রাইস্টচার্চে হামলা: পরিচয় মিলল নিহত সবার

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ মসজিদে হামলায় নিহতদের সবার পরিচয় নিশ্চিত করা হয়েছে। সংশ্লিষ্ট পরিবারগুলোকে অবগতও করা হয়েছে।

লাশগুলো এখন তাদের কাছে হস্তান্তর করা হচ্ছে। এর আগে মঙ্গলবার ৩০ জনের লাশ শনাক্তের পর পরিবারের হাতে তুলে দেয়া হয়। এর মধ্যে প্রথম ধাপে বুধবার পাঁচজনের লাশ ‘ক্রাইস্টচার্চ মেমোরিয়াল সিমেটারি’ কবরস্থানে দাফন করা হয়। এদিকে হত্যাযজ্ঞের ১ সপ্তাহ পর আজ ফের খুলে দেয়া হচ্ছে ক্রাইস্টচার্চের আল নূর ও লিনউড মসজিদ। এ দুই মসজিদেই জুমার নামাজ অনুষ্ঠিত হবে। নামাজের সময় মুসল্লিদের মসজিদের বাইরে নিরাপত্তায় থাকবে মোটরসাইকেল চালকদের স্থানীয় তিনটি গ্রুপ। অস্ত্র আইনে পরিবর্তন এনে স্বয়ংক্রিয় ও আধা-স্বয়ংক্রিয় রাইফেল বিক্রি নিষিদ্ধ করতে যাচ্ছে নিউজিল্যান্ড। সেই সঙ্গে সব ধরনের অ্যাসল্ট রাইফেলও নিষিদ্ধ করবে দেশটির সরকার। খবর বিবিসি, এএফপি ও নিউজিল্যান্ড হেরাল্ডের।

১৫ মার্চ শুক্রবার রীতিমতো ঘোষণা দিয়ে ক্রাইস্টচার্চের দুই মসজিদে সন্ত্রাসী হামলা চালায় উগ্র মুসলিমবিদ্বেষী শ্বেতাঙ্গ সন্ত্রাসী অস্ট্রেলীয় নাগরিক বেনটন টেরেন্ট। এতে নিহত হন ৫০ মুসল্লি। গুরুতর আহত হন আরও ৫০ জন। মসজিদ থেকে উদ্ধার করার পর সব লাশ পুলিশি হেফাজতে নেয়া হয়। ময়নাতদন্তের পর মঙ্গলবার পর্যন্ত ৩০ জনের লাশ হস্তান্তর করা হয়। বৃহস্পতিবার নিউজিল্যান্ড পুলিশ কমিশনার মাইক বুশ ঘোষণা দিয়ে বলেন, ‘নিহত ৫০ জনের পরিচয় শনাক্ত করা হয়েছে। পরিবারগুলোকেও অবগত করা হয়েছে। যত দ্রুত সম্ভব লাশগুলো তাদের কাছে হস্তান্তর করা হবে।’ শুক্রবার এসব লাশ দাফন করা হবে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে হামলার ১ সপ্তাহ পর আজ ফের খুলে দেয়া হচ্ছে বুলেট জর্জরিত আল নূর মসজিদ ও লিনউড মসজিদ। হামলার পর ৬ দিন বন্ধ থাকার পর বৃহস্পতিবার সারা দিন পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ করা হয়। মেরামত সেরে নতুন করা হয় রংয়ের কাজ। এতে যোগ দেন ক্রাইস্টচার্চের সব শ্রেণী-পেশার মানুষ। যোগ দেয় পুলিশও। আজ মসজিদ দুটিতে ফের জুমার নামাজ অনুষ্ঠিত হবে। ধারণা করা হচ্ছে, আল নূর মসজিদে কয়েক হাজার মুসল্লি উপস্থিত হবেন। জুমার নামাজের আজান জাতীয়ভাবে রেডিও ও টেলিভিশনে সম্প্রচার করা হবে। আজানের পর নিহতদের স্মরণে ২ মিনিট নীরবতাও পালন করা হবে। বৃহস্পতিবারও ১ মিনিট নীরবতা পালন করেছেন দেশটির প্রায় ১০ হাজার মানুষ।

শুক্রবার হামলার পর থেকে মসজিদগুলো ঘিরে পাহারা দিচ্ছে সশস্ত্র পুলিশ। বৃহস্পতিবার এক বিবৃতিতে পুলিশ বলেছে, ‘জুমার নামাজ পড়তে আসা লোকজনকে নিরাপত্তা দিতে শুক্রবার আমাদের সর্বোচ্চ উপস্থিতি থাকবে। আমাদের ক্ষমতার সবটুকু দিয়ে সবকিছু করছি যেন যত দ্রুত সম্ভব লোকজনকে মসজিদটিতে ফিরে আসার পরিবেশ সৃষ্টি করতে পারি আমরা।’ জুমার নামাজের সময় পাহারায় থাকবে মোটরসাইকেল চালকদের স্থানীয় তিনটি সংগঠনও। হামলায় ৫০ জনের প্রাণহানির পর দ্য মঙ্গরেল মব, কিং কোবরা ও দ্য ব্ল্যাক পাওয়ার নামের তিনটি বাইকার গ্রুপ মুসলিম সম্প্রদায়ের সুরক্ষা ও নিরাপত্তা সহায়তা দেয়ার অঙ্গীকার করেছে। দ্য মঙ্গরেল মবের প্রেসিডেন্ট সনি ফাতু বলেন, ‘আমাদের মুসলিম ভাই এবং বোনরা যতদিন পর্যন্ত মনে করবেন তাদের নিরাপত্তা এবং সহায়তা প্রয়োজন, আমরা ততদিন সহায়তা দেব।’

ঘটনাপ্রবাহ : নিউজিল্যান্ডে মসজিদে এলোপাতাড়ি গুলি

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×