৫১ কোটি বছর আগের জীবাশ্ম আবিষ্কার

  যুগান্তর ডেস্ক ২৫ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

৫১ কোটি বছর আগের জীবাশ্ম আবিষ্কার
ছবি: সংগৃহীত

চীনে ৫১ কোটি ৮০ লাখ বছর আগের পোকার জীবাশ্ম আবিষ্কার হয়েছে। বিজ্ঞানীরা বলছেন, চীনের একটি নদীর পাড়ে তারা হাজার হাজার জীবাশ্ম আবিষ্কার করেছেন। এই জীবাশ্মগুলো সম্পূর্ণ ভিন্ন।

কারণ এই প্রাণীগুলোর দেহের কোমল কোষ, যেমন ত্বক, চোখ বা দেহের অন্য অঙ্গপ্রত্যঙ্গগুলো এত বছর পরও সম্পূর্ণ অবিকৃত অবস্থায় রয়েছে। বিবিসি।

জীবাশ্ম বিজ্ঞানীরা বলছেন, এই আবিষ্কার একেবারে মাথা ঘুরিয়ে দেয়ার মতো। কারণ এদের অর্ধেকেরও বেশি প্রজাতি অনাবিষ্কৃত ছিল। এই জীবাশ্মগুলোর নাম দেয়া হয়েছে ‘চিঙজিয়াং বাইওটা’।

চীনের হুবেই প্রদেশের ডানশুয়ে নদীর তীরে এগুলোকে খুঁজে পাওয়া যায়। বিজ্ঞানীরা সেখান থেকে এ পর্যন্ত ২০ হাজার নমুনা সংগ্রহ করেছেন। এর মধ্যে ৪৩৫১টি নমুনা বিশ্লেষণ করা হয়েছে। নমুনাগুলোর মধ্যে রয়েছে নানা রকম পোকা, জেলিফিশ, সি অ্যানেমোনে এবং শ্যাওলা।

চীনের নর্থওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জিংলিয়াং ঝ্যাং, যিনি এই বিষয়ে একটি গবেষক দলের নেতৃত্ব দিয়েছেন।

তিনি বিবিসিকে বলেন, প্রাণীর উদ্ভবের গোড়ার দিক সম্পর্কে গবেষণায় এই জীবাশ্মগুলো গুরুত্বপূর্ণ সূত্র হিসেবে কাজ করবে। এই আবিষ্কারটি বিশেষভাবে বিস্ময়কর এ জন্য যে নরম দেহের যেসব প্রাণী সেগুলো সাধারণত জীবাশ্মতে পরিণত হয় না। সম্ভবত কোনো ঝড়ের ধাক্কায় প্রাণীগুলো দ্রুত নদীতে পলির নিচে চাপা পড়ে যায় বলে অধ্যাপক ঝ্যাং জানান। নমুনাগুলো বিশ্লেষণ করে জীবাশ্মবিজ্ঞানী অ্যালিসন ডেলি বলছেন, জীবাশ্ম বিজ্ঞানে গত ১০০ বছরের মধ্যে এতবড় আবিষ্কার আর হয়নি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×