স্বাধীনতা দিবসে সতর্ক পুলিশ

সারা দেশে নিরাপত্তা জোরদার, গুলশানে ‘অনগার্ডে’ তল্লাশি

  যুগান্তর রিপোর্ট ২৬ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নিরাপত্তা ব্যবস্থা জোরদার
নিরাপত্তা ব্যবস্থা জোরদার। ছবি: সংগৃহীত

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে রাজধানীর গুলশানের কূটনৈতিকপাড়ার নিরাপত্তায় বিশেষভাবে সতর্ক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। সোমবার গুলশান-বনানী এবং আশপাশে বাড়তি নিরাপত্তার চিত্র চোখে পড়েছে।

গোটা এলাকার নিরাপত্তায় তল্লাশি চৌকিগুলোয় ‘অনগার্ডে’ পুলিশ অবস্থান নিয়েছে। সন্দেহ হলেই তল্লাশি করা হচ্ছে। গুলশানে প্রবেশমুখে পুলিশকে বেশি সতর্ক দেখা যায়। পুলিশ বলছে, স্বাধীনতা দিবস কেন্দ্র করে যে কোনো অনাকাক্সিক্ষত ঘটনা এড়াতে গুলশানের কূটনৈতিক জোনসহ আশপাশে নিরাপত্তায় কড়াকড়ি অব্যাহত রয়েছে।

কেবল গুলশানই নয়, রাজধানীসহ সারা দেশেই আইনশৃঙ্খলা বাহিনী সতর্ক অবস্থানে আছে। বিশেষ করে গুরুত্বপূর্ণ স্থাপনা এবং ধর্মীয় উপাসনালয়গুলোর নিরাপত্তায় বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে। তবে আনুষ্ঠানিকভাবে গুরুত্বপূর্ণ স্থাপনায় হামলার শঙ্কার কথা স্বীকার করছে না আইনশৃঙ্খলা বাহিনী।

পুলিশ বলছে, স্বাধীনতা দিবস এবং সম্প্রতি নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে হামলার পর কৌশলগত কারণেই বেশি সতর্কতা অবলম্বন করা হচ্ছে। একাধিক গোয়েন্দা সংস্থার রিপোর্টের ভিত্তিতে সারা দেশের নিরাপত্তায় ব্যাপক প্রস্তুতি নিয়েছে পুলিশ। এর আগে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে হামলার পরিপ্রেক্ষিতে বধুবার সারা দেশে নিরাপত্তায় সতর্কতা জারি করে পুলিশ সদর দফতর। কথা হয় পুলিশের কূটনৈতিক নিরাপত্তা বিভাগের ডিসি হায়াতুল ইসলাম খানের সঙ্গে। তিনি যুগান্তরকে বলেন, গুলশান এলাকায় সব সময়ই নিরাপত্তায় কড়াকড়ি থাকে। স্বাধীনতা দিবস ও ক্রাইস্টচার্চে মসজিদে হামলার পর গুলশানের নিরাপত্তায় আরও বেশি সতর্কতা অবলম্বন করা হয়েছে। জ্যেষ্ঠ কর্মকর্তাদের কাছ থেকে নির্দেশনা পেয়েই নিরাপত্তা জোরদার করা হয়েছে। তবে হামলার আশঙ্কা নেই। জঙ্গি দমনে পুলিশের বিশেষায়িত বিভাগ কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) সাইবার ক্রাইম অ্যান্ড সিকিউরিটি ডিবিশন তাদের অফিসিয়াল ফেসবুক পেজে বলেছে, ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) বিভিন্ন জাতীয় দিবস এবং গুরুত্বপূর্ণ দিন ও ইভেন্টে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করে থাকে। তারই ধারাবাহিকতায় ২৫ মার্চ কালরাত্রি ও ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবসকে কেন্দ্র করে নিরাপত্তা জোরদার করা হয়েছে। জানতে চাইলে সিটিটিসির সাইবার ক্রাইম অ্যান্ড সিকিউরিটি ডিভিশনের এডিসি নাজমুল ইসলাম যুগান্তরতে বলেন, বিশেষ দিবসকে কেন্দ্র করে পুলিশের পক্ষ থেকে বাড়তি সতর্কতা অবলম্বন করা হয়ে থাকে। এরই ধারাবাহিকতায় স্বাধীনতা দিবসে সারা দেশে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

জঙ্গি নিয়ে কাজ করেন এমন একজন কর্মকর্তা যুগান্তরকে বলেন, কূটনৈতিক জোনে জঙ্গি হামলার ‘থ্রেট’ সব সময় আছে। স্বাধীনতা দিবসসহ বিভিন্ন উৎসবে গুলশানে প্রতিবার বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়। তবে এবার দেশীয় এবং আন্তর্জাতিক প্রেক্ষাপটে আরও বেশি নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।

সোমবার বিকালে সরেজমিন দেখা গেছে, গুলশান এলাকায় প্রবেশের সব পথে যানবাহন ও সন্দেহভাজন ব্যক্তিদের তল্লাশি করছে পুলিশ। সব চেকপোস্টেই ‘অনগার্ডে’ তল্লাশি করা হচ্ছে। কূটনৈতিক জোনসহ বিভিন্ন এলাকায় পুলিশের তৎপরতা চোখে পড়ার মতো। নিরাপত্তা সংশ্লিষ্ট একাধিক সূত্র জানিয়েছে, নজরদারি বাড়ানো হয়েছে বিদেশি নাগরিকদের ওপর। এরই মধ্যে বিভিন্ন দূতাবাস তাদের কর্মকর্তাদের চলাফেরার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে বলেছে। পুলিশও সতর্ক রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×