পহেলা বৈশাখ উদযাপনে নানা আয়োজন

  সাংস্কৃতিক রিপোর্টার ০৮ এপ্রিল ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

পহেলা বৈশাখ উদযাপনে নানা আয়োজন
পহেলা বৈশাখ উদযাপনে নানা আয়োজন

পৃথিবীর সব জাতি তার নিজস্বতা ফুটিয়ে তুলতে চায়। সেটা দেখাতেও চায় পুরো বিশ্বকে। যার যার উৎসবের সেটা পায় ভিন্নমাত্রা। পহেলা বৈশাখ বাঙালির তেমনি এক উৎসব, তেমনি এক উদযাপন।

এদিন তাই নারী-পুরুষ, তরুণ-তরুণী, কিশোর-কিশোরী, শিশু থেকে বৃদ্ধ সব বাঙালি নিজেকে সাজাতে চায় তার নিজের মতো করে। নিজস্ব ঐতিহ্যের পোশাক পরা, খাবার খাওয়া থেকে চলন-বলনেও ফুটে ওঠে বাঙালিয়ানা। সবার ভেতর এক তারুণ্য খেলে যায়, ছুটতে চায়, উড়তে চায়, নিজের মতো করে হারাতে চায়। সেই পহেলা বৈশাখ আমাদের দুয়ারে কড়া নাড়ছে। তাই তো পহেলা বৈশাখ উদযাপন ও নতুন বাংলা বছরকে বরণ করে নিতে চারদিকে নানা আয়োজন চলছে।

পহেলা বৈশাখ বাঙালির সবচেয়ে বড় অসাম্প্রদায়িক উৎসবও বটে। ধর্ম-বর্ণ নির্বিশেষে সব বাঙালি এখন মেতে আছে পহেলা বৈশাখ উদযাপনের বিভিন্ন প্রস্তুতিতে। শপিংমল, মার্কেটে তাই এখন পহেলা বৈশাখের পোশাকের সমারোহ। লাল সাদা রঙের নানা মিশ্রণে শাড়ি, সালোয়ার-কামিজ, ফতুয়ায় নারীরা সাজিয়ে তুলবে নিজেদের। ছেলেরা পরবে পায়জামা, পাঞ্জাবি, ফতুয়া, ধুতি। শিশুদের জন্যও রয়েছে আলাদা সব পোশাক। বাহারি রঙের এসব পোশাকের বেচাকেনা চলছে বেশ।

পহেলা বৈশাখের আরেকটি বিশেষ অনুষঙ্গ নিজস্ব খাবার। যে যতই বলুক পান্তা-ইলিশের সঙ্গে পহেলা বৈশাখের কোনো সম্পর্ক নেই, তারপরও এদিন কমবেশি সবাই খাবারটি খেতে চায়। আর সেজন্যই বাজারে এখন ইলিশের দাম চড়া।

বৈশাখ মানেই তারুণ্য। তাই পহেলা বৈশাখে সারা দেশেই থাকবে তারুণ্যের উচ্ছ্বাস। শহর থেকে গ্রামবাংলা সব জায়গাতেই থাকবে বৈশাখের হালখাতা খোলাসহ নানা আয়োজন। থাকবে বৈশাখী মেলা। রাজধানীতে পহেলা বৈশাখের শুরুটা হবে ছায়ানটের প্রভাতী আয়োজন। বরাবরের মতোই রমনা উদ্যানের অশ্বথমূলে হবে এবারের আয়োজন। এবারও পহেলা বৈশাখের ভোরে প্রভাতী আয়োজনের সূচনা হবে সকাল সোয়া ৬টায়। সেখান থেকে বৈশাখের রঙে রাঙা বাঙালি ছুটবে চারুকলার মঙ্গল শোভাযাত্রায়। অনেকেই উপভোগ করবেন শিশুপার্কের পাশে নারকেলবীথিতে ঋষিজের সাংস্কৃতিক আয়োজন।

শিল্পকলা একাডেমির আয়োজনে থাকবে বিশেষ অনুষ্ঠান। নতুন বছরকে বরণ করে নিতে পহেলা বৈশাখের প্রভাতের প্রথম প্রহরে রেজওয়ানা চৌধুরী বন্যার নেতৃত্বে সারা দেশ থেকে নির্বাচিত হাজারও শিল্পীর কণ্ঠে পরিবেশিত হবে বর্ষবরণের গান। বাংলা একাডেমি এবং বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের (বিসিক) যৌথ আয়োজনে পহেলা বৈশাখের দিন থেকে শুরু হবে বৈশাখী মেলা।

এ ছাড়াও দেশের সব শহর, বন্দর, গ্রামে বসবে মেলা। প্রাণে প্রাণে মিলবে বাঙালি। সারাদিন বাজবে ঢোল, বাঁশি, একতারা, দোতারা। অনেকে হোটেল-রেস্তোরাঁতে গিয়েও বাঙালি খাবারের স্বাদ নেবেন। চলবে মণ্ডা, মিঠাই আর মিষ্টিমুখ। সারাটা দিনই থাকবে বাঙালিয়ানার উদযাপন। বৈশাখে বিকাশের গ্রাহকের কেনাকাটা আরও রঙিন করতে দেশের ২৫০টির বেশি ব্র্যান্ডের ১৯০০ আউটলেটে বিকাশে কেনাকাটায় ২০ শতাংশ পর্যন্ত ক্যাশ দিচ্ছে বিকাশ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×