মহাকাশেও ব্যাকটেরিয়া

  যুগান্তর ডেস্ক ১০ এপ্রিল ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মহাকাশেও ব্যাকটেরিয়া

পৃথিবীর কক্ষপথে ঘুরতে থাকা আন্তর্জাতিক মহাকাশ গবেষণা কেন্দ্রে (আইএসএস) ব্যাকটেরিয়ার অস্তিত্ব পাওয়া গেছে। নাসার বিজ্ঞানীদের মতে, এ ধরনের ব্যাকটেরিয়া সাধারণত বিভিন্ন অফিসে পাওয়া যায়।

কিন্তু এসব ব্যাকটেরিয়া কীভাবে সেখানে গেল তা জানা দরকার। এতে ভবিষ্যতে দীর্ঘ মহাকাশ সফরের সময় বা সেখানে থাকতে হলে আগাম নিরাপত্তা নেয়া যাবে বলে মনে করেন তারা।

বিপজ্জনক ব্যাকটেরিয়া প্রায়ই রোগভোগের কারণ হয়। এগুলো থেকে বাঁচতে হলে আগাম সতর্কতা প্রয়োজন। নাসার জেট প্রোপালসন ল্যাবের গবেষক কস্তুরী বেঙ্কটেশ্বরন বলেন, মহাকাশ সফরে যাওয়া নভোচারীদের নিরাপত্তার জন্য বিষয়টি খুব গুরুত্বপূর্ণ। কারণ ওই সময়ে রোগ প্রতিরোধ ক্ষমতা কিছুটা কমে যায়। তাছাড়া পৃথিবীর মতো চিকিৎসা ব্যবস্থাও তো সেখানে নেই।

দীর্ঘ ১৪ মাস ধরে আইএসএসের বিভিন্ন স্থান যেমন জানালা, শৌচাগার, খাবার টেবিল, শোয়ার ঘর থেকে নমুনা সংগ্রহ করা হয়েছে। ‘কালচার টেকনিক’ ও ‘জিন সিকোয়েন্সিং’ প্রক্রিয়ায় সেগুলোর প্রকৃতি বিচার করা হচ্ছে।

মহাকাশে ওই ব্যাকটেরিয়ার চরিত্র বদল হয়েছে কিনা, তাও লক্ষ্য করা হয়েছে।

গবেষকরা জানিয়েছেন, ব্যাকটেরিয়াগুলো মূলত মনুষ্য সমাজে পরিচিত স্ট্যাফাইলোকক্কাস, ব্যাসিলাস ইত্যাদি। স্ট্যাফাইলোকক্কাস অরিয়াস মানুষের ত্বক, নাকে থাকে। এনটেরোব্যাকটর থাকে অন্ত্রে। গবেষণায় বলা হয়েছে, জিম, অফিস, হাসপাতালে যে ধরনের ব্যাকটেরিয়া থাকে আইএসএসে সেগুলোই রয়েছে। সূত্র : আনন্দবাজার

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×