নতুন মনুষ্য প্রজাতির সন্ধান!

  যুগান্তর ডেস্ক ১২ এপ্রিল ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নতুন মনুষ্য প্রজাতির সন্ধান!
ছবি: প্রতীকী

নতুন মনুষ্য প্রজাতির সন্ধান পাওয়া গেছে বলে দাবি করেছেন বিজ্ঞানীরা। তারা জানান, ফিলিপাইনে বিলুপ্ত এক প্রজাতির সন্ধান পেয়েছেন তারা, যাকে বলা হচ্ছে হোমো ইউজোনেনসিস।

গবেষকরা জানান, এই প্রজাতির মানুষের হাড়ের মধ্যে বর্তমান প্রজাতি ও একদম আদি প্রজাতির এক মিশ্রণ রয়েছে। ধারণা করা হচ্ছে, প্রাচীন যুগে আফ্রিকা ছেড়ে দক্ষিণ-পূর্ব এশিয়ায় এসেছিল মানুষ। যা আগে সম্ভব বলে মনে হয়নি।

জার্নাল ‘ন্যাচারে’ প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ফিলিপাইনের কালাও গুহায় পাওয়া হোমো ইউজোনেনসিস প্রজাতির বসবাস ৬৭ হাজার বছর আগে। হোমো ইউজোনেনসিসের সঙ্গে আধুনিক মানবজাতি হোমো সেপিয়েন্সের অনেক মিল রয়েছে। একই সঙ্গে ২০-৪০ লাখ বছর আগের বানরসদৃশ মানুষের সঙ্গেও মিল রয়েছে তাদের।

ফিলিপাইনের সবচেয়ে বড় দ্বীপ লুজনে ওই দেহাবশেষের সন্ধান পান গবেষকরা। ২০০৭ সাল থেকে গুহা থেকে এসব উদ্ধার করা হয়েছে। দাঁত, হাত, পায়ের হাড়সহ অন্তত ১৩টি দেহাবশেষ পাওয়া গেছে।

লন্ডনের ন্যাচারাল হিস্ট্রি জাদুঘরের অধ্যাপক ক্রিস স্ট্রিংগার বলেন, ‘২০০৪ সালে হোমো ফ্লোরেসিয়েনসিস আবিষ্কারের পর আমি বলেছিলাম, দেশটির অন্যান্য অঞ্চলেও এমন সন্ধান মিলবে। আর মাত্র ৩ হাজার কিলোমিটার দূরে লুজন দ্বীপেই সেই কথা সত্য প্রমাণিত হল।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×