প্রধানমন্ত্রী ইতালিতে

  বাসস ও ইতালি প্রতিনিধি ১২ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ইতালি ও ভ্যাটিকান সিটিতে চার দিনের সরকারি সফরের উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোববার সকালে ঢাকা ত্যাগ করেছেন। তাকে বহনকারী ফ্লাইটটি স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে (বাংলাদেশে রাত পৌনে ১২টা) রোমের লিউনার্দো দ্য ভিঞ্চি মিউমিচিনো বিমানবন্দরে অবতরণ করে।

বাংলাদেশ সময় সকাল ১০টায় রোমের উদ্দেশে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন শেখ হাসিনা। এ সময় শিল্পমন্ত্রী আমীর হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, চিফ হুইপ এএসএম ফিরোজ এবং তিন বাহিনী প্রধানরা তাকে বিমানবন্দরে বিদায় জানান।

বিকালে তিনি দুবাই পৌঁছেন। প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে এমিরেটসের একটি ফ্লাইট দুপুর ১টা ২৫ মিনিটে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। ইউএইতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান। দুবাইয়ে দেড় ঘণ্টার যাত্রাবিরতির পর শেখ হাসিনা রোমের উদ্দেশে দুবাই ত্যাগ করেন।

সফরসূচি অনুযায়ী, প্রধানমন্ত্রীকে বহনকারী ফ্লাইটটি রোমের লিউনার্দো দ্য ভিঞ্চি মিউমিচিনো বিমানবন্দরে অবতরণ করলে ইতালিতে বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার ফুল দিয়ে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান। বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রী সরাসরি গ্রান্ড হোটেল পাকো দেই প্রিনছিপেই এসে পৌঁছেন।

ইফাদের প্রেসিডেন্ট গিলবার্ট এফ হুয়াংবোর আমন্ত্রণে আগামীকাল ইতালিতে আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল (আইএফএডি) পরিচালনা পরিষদের ৪১তম বার্ষিক সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যোগ দেবেন। একই দিন বিকালে তিনি ইতালি আওয়ামী লীগের দেয়া গণসংবর্ধনায় অংশ নেবেন। পোপ ফ্রান্সিসের আমন্ত্রণে শেখ হাসিনা আজ হলি সি (ভ্যাটিকান সিটি) সফর করবেন এবং এ সময় পোপ ও সেক্রেটারি স্টেট অব ভ্যাটিকান সিটি কার্ডিনাল পেইট্রো পারোলাইনের সঙ্গে বৈঠক করবেন। প্রধানমন্ত্রী ১৬ ফেব্র“য়ারি সন্ধ্যায় দেশে ফিরবেন। প্রধানমন্ত্রীর সফরসঙ্গী রয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী এবং পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী। প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে ইউরোপের বিভিন্ন দেশের নেতাকর্মীরা রোমে জড়ো হয়েছেন। প্রিয় নেত্রীর আগমনে ইতালি আওয়ামী লীগসহ ইউরোপের নেতাকর্মীদের মধ্যে আনন্দ উল্লাসের জোয়ার বইছে। ইতালি আওয়ামী লীগ সভাপতি ইদ্রিস ফরাজী ও সাধারণ সম্পাদক হাসান ইকবালের নেতৃত্বে নেত্রীকে গণসংবর্ধনা দেয়া হবে। এরই মধ্যে সর্ব ইউরোপ আওয়ামী লীগ সভাপতি অনিল দাস গুপ্ত, সাধারণ সম্পাদক এমএ গণি, ডেনমার্ক আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ড. বিদ্যুৎ বড়–য়া, জার্মান আওয়ামী লীগ সাধারণ সম্পাদক শেখ বাদল আহমেদসহ অন্য নেতারা রোমে এসে পৌঁছেছেন। প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে ইতালির রোমে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter