বৈঠকে সু চিকে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী

রোহিঙ্গাদের মর্যাদার সঙ্গে ঘরে ফিরতে দিন

  যুগান্তর ডেস্ক ১২ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

রোহিঙ্গাদের নিরাপদে ও মর্যাদার সঙ্গে মিয়ানমারে ফেরার ব্যবস্থা করতে মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন। রোববার মিয়ানমারের রাজধানী নেপিদোতে মিয়ানমার নেত্রী ও সরকারের স্টেট কাউন্সিলর অং সান সু চির সঙ্গে সাক্ষাৎকালে এ আহবান জানান তিনি। এর আগে শনিবার রাজধানী ঢাকায় বাংলাদেশের সরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন বরিস জনসন। একই সঙ্গে সীমান্তের কক্সবাজার জেলায় আশ্রয় নেয়া মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের শরণার্থী শিবির পরিদর্শন করেন তিনি।

বিবিসি জানায়, কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শনের পর বরিস বলেন, রোহিঙ্গাদের ভয়াবহ জীবন-যাপন পরিস্থিতি সংকটের শক্তিশালী সমাধান খুঁজে বের করতে তাকে সহায়তা করবে। তিনি বলেন, সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, পরিস্থিতি ঠিক হওয়া সাপেক্ষে আন্তর্জাতিক তত্ত্বাবধানে রোহিঙ্গাদের প্রত্যাবর্তন অবশ্যই স্বেচ্ছায়, নিরাপদ ও মর্যাদার সঙ্গে হতে হবে।’ শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে সাক্ষাতের পর বরিস বলেন, রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশ এবং ব্রিটেন সরকারের অবস্থান একই রকম। মিয়ানমার সরকারের কাছে সমস্যা সমাধানের উপায়গুলো তুলে ধরতে হবে’।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী এমন সময়ে মিয়ানমার সফর করছেন যখন মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে রোহিঙ্গা গণহত্যার আলামত প্রকাশ করে প্রতিবেদন প্রকাশ করেছে রয়টার্স। রয়টার্সের প্রতিবেদনের পর রোহিঙ্গা গণহত্যার তদন্তে একটি স্বাধীন তদন্ত কমিশন গঠনের আহ্বান জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র ও জাতিসংঘ। এদিকে শুরু থেকে রোহিঙ্গা গণহত্যার কথা অস্বীকার করে এলেও চলতি বছরের জানুয়ারিতে প্রথমবারের মতো রাখাইনের ইনদিন গ্রামে ১০ রোহিঙ্গাকে হত্যার কথা স্বীকার করে দেশটির সেনাবাহিনী। রোহিঙ্গাদের প্রত্যাবাসনে গত বছরের নভেম্বরে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে একটি চুক্তি স্বাক্ষর হয়। সহিংসতায় বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের ফেরানোর লক্ষ্যে ডিসেম্বরে দুই দেশের কর্মকর্তাদের নিয়ে একটি যৌথ ওয়ার্কিং গ্র“প গঠন করা হয়। আগামী ২ বছরের মধ্যে রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরাতে দুই দেশ ঐকমত্যে পৌঁছেছে। তবে রাখাইনে ফেরার পর সেখানে নিজেদের অধিকার ও সার্বিক পরিস্থিতি নিয়ে উদ্বেগে রয়েছে রোহিঙ্গারা।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter