আকাশে উড়ল বিশ্বের সবচেয়ে বড় বিমান

  যুগান্তর ডেস্ক ১৬ এপ্রিল ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আকাশে উড়ল বিশ্বের সবচেয়ে বড় বিমান
ছবি-রয়টার্স

বিশ্বের সবচেয়ে বড় উড়োজাহাজ প্রথমবারের মতো আকাশে উড়েছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মোহাভি মরুভূমি থেকে। মাইক্রোসফটের অন্যতম প্রতিষ্ঠাতা প্রয়াত পল অ্যালেনের কোম্পানি স্ট্রাটোলঞ্চ এ উড়োজাহাজটি তৈরি করেছে। সাদা এ উড়োজাহাজটির দুই ডানার দৈর্ঘ একটি আমেরিকান ফুটবল মাঠের সমান। দুই ফিউজিলাজের বিমানটি চলে ছয়টি ইঞ্জিন শক্তিতে। এটির নাম রাখা হয়েছে ‘রক’। শনিবার সকালে এটি মোহাভি মরুভূমির একটি বিমান ঘাঁটি থেকে আকাশে উড়ে। দু’ঘণ্টার ফ্লাইট শেষে এটি আবার বিমান ঘাঁটিতে ফিরে আসে।

এ উড়োজাহাজটি তৈরি করা হয়েছে পৃথিবীর কক্ষপথে স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য। এখন স্যাটেলাইট বসানো হয় রকেট দিয়ে উৎক্ষেপণের মাধ্যমে। কিন্তু স্ট্রাটোলঞ্চের পরিকল্পনা হচ্ছে- এ বিশাল উড়োজাহাজে করে স্যাটেলাইটকে প্রায় দশ কিলোমিটার উঁচুতে তুলে তারপর পৃথিবীর কক্ষপথে দেয়া হবে। এর ফলে স্যাটেলাইট উৎক্ষেপনের খরচ অনেক কমে আসবে বলে মনে করা হচ্ছে।

পরীক্ষামূলক ফ্লাইটে উড়োজাহাজটির গতি ছিল ঘণ্টায় সর্বোচ্চ ১৮৯ মাইল এবং এটি ১৭ হাজার ফুট উচ্চতায় পৌঁছায়। ২০২০ সাল নাগাদ স্ট্রাটোলঞ্চ এ উড়োজাহাজ ব্যবহার করে স্যাটেলাইট উৎক্ষেপণ করতে চায়। উড়োজাহাজটির পাইলট ইভান থমাস জানিয়েছেন, তারা যেরকম ধারণা করেছিলেন, সেভাবেই শেষ হয়েছে প্রথম ফ্লাইট। তিনি তার অভিজ্ঞতাকে ‘চমৎকার’ বলে বর্ণনা করেন।

স্ট্রাটোলঞ্চ তাদের এ উড়োজাহাজকে বিশ্বের সবচেয়ে বড় বলে দাবি করছে ডানার বিস্তার হিসাব করে। কিন্তু উড়োজাহাজের নাক থেকে লেজ পর্যন্ত দৈর্ঘের বিবেচনায় এর চেয়ে বড় অনেক উড়োজাহাজ রয়েছে। সূত্র : বিবিসি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×