থ্রিডি প্রিন্টেড হৃদযন্ত্র

  যুগান্তর ডেস্ক ১৭ এপ্রিল ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

থ্রিডি প্রিন্টেড হৃদযন্ত্র

মানুষের টিস্যু ব্যবহার করে প্রথমবার থ্রিডি প্রিন্টিং প্রযুক্তিতে হৃদযন্ত্র তৈরিতে সফল হয়েছেন ইসরাইলের গবেষকরা। চিকিৎসাজগতে প্রথম এবং বড় ধরনের উদ্ভাবন বলা হচ্ছে একে।

হৃদযন্ত্র প্রতিস্থাপনের সম্ভাবনার বিষয়টি আরও একধাপ এগিয়ে গেল এতে। এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। তেল আবিব বিশ্ববিদ্যালয়ের গবেষকরা খরগোশের হৃদযন্ত্রের আকারের ওই হৃদযন্ত্র তৈরির কথাটি সোমবার প্রকাশ করেন। ওই প্রকল্পের গবেষক তাল দাভির বলেন, বিশ্বের প্রথম প্রিন্ট করা ও সফলভাবে প্রকৌশল প্রয়োগ করে পুরো হৃদযন্ত্র তৈরি করা হয়েছে।

কোষ ব্যবহার করে তৈরি হৃদযন্ত্রে রক্তনালি, ভেন্ট্রিকেল ও চেম্বার রয়েছে। গবেষক তাল দাভির বলেন, এর আগে হৃদযন্ত্রের থ্রিডি প্রিন্টেড কাঠামো তৈরি করা হয়েছে, তবে তা কোষ ও রক্তনালিযুক্ত ছিল না।

পুরোপুরি থ্রিডি প্রিন্ট করা হৃদযন্ত্র প্রতিস্থাপন করতে গেলে আরও অনেক চ্যালেঞ্জ রয়ে গেছে। সোমবার তেল আবিব বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকদের সামনে চেরি ফলের সমান একটি হৃদ্যন্ত্র প্রদর্শন করেন গবেষকরা। গবেষণাসংক্রান্ত নিবন্ধ প্রকাশিত হয়েছে ‘অ্যাডভান্সড সায়েন্স’ সাময়িকীতে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×