দেখা যাবে গোলাপি চাঁদ

  যুগান্তর ডেস্ক ১৯ এপ্রিল ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

দেখা যাবে গোলাপি চাঁদ

ব্লাড মুন, সুপার ব্লাড মুনের কথা আমরা শুনেছি। এমনকি সুপার ব্লাড উলফ মুনের কথাও শোনা যায়। তবে সম্পূর্ণ নতুন আরেক ঘটনা জানিয়েছেন বিজ্ঞানীরা।

এবার নাকি পিঙ্ক মুন বা গোলাপি চাঁদ দেখবে বিশ্ববাসী। এটি মূলত এপ্রিলের পূর্ণাঙ্গ চাঁদ। স্পেস ডটকমের খবর।

যুক্তরাষ্ট্রের নেভাল অবজারভেটরির বরাত দিয়ে খবরে বলা হয়, স্থানীয় সময় শুক্রবার রাত ৮টায় গোলাপি চাঁদ উদিত হবে এবং পরদিন সকাল ৭টা পর্যন্ত তা দৃশ্যমান থাকবে।

২০ এপ্রিল সকালে এক ঘণ্টার মতো চাঁদ ও সূর্য আকাশে একইসঙ্গে দেখা যাবে। বিশ্বের বিভিন্ন দেশের মানুষ পিঙ্ক মুন বা গোলাপি চাঁদ দেখতে পাবেন। বাংলাদেশ থেকে পিঙ্ক চাঁদ দেখতে হলে শনিবার ভোরে আকাশে চোখ রাখতে হবে।

যারা চাঁদ পর্যবেক্ষণ করেন তারা চাঁদের একেক সময় একেক ধরনের নাম দিয়ে থাকেন। এরই ধারাবাহিকতায় এবার পিঙ্ক মুন নাম দিয়েছেন পর্যবেক্ষণকারীরা। তবে পুরোপুরি না হলেও এর রং কিছুটা গোলাপি হবে। বিজ্ঞানীরা বলছেন, খুব ভালোভাবে পিঙ্ক মুন দেখতে হলে মূলত বৃহস্পতিবার রাত থেকেই আকাশে চোখ রাখতে হবে। আকাশ মেঘমুক্ত থাকলে শুক্রবার পিঙ্ক চাঁদ স্পষ্ট দেখা যাবে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×