মহাবিশ্বের প্রথম মিলন হিলিয়াম ও হাইড্রোজেন পরমাণুর

  যুগান্তর ডেস্ক ২০ এপ্রিল ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মহাবিশ্বের প্রথম মিলন হিলিয়াম ও হাইড্রোজেন পরমাণুর
মহাবিশ্বের প্রথম মিলন হিলিয়াম ও হাইড্রোজেন পরমাণুর। ছবি: সংগৃহীত

বিগ ব্যাং বা মহাবিস্ফোরণের পর মহাবিশ্বে প্রথম হিলিয়াম ও হাইড্রোজেন পরমাণুর মিলন হয়েছিল বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা। মহাবিশ্বে আলো ফোটার আগে সেটাই ছিল প্রথম ‘মেলবন্ধন’। নাসার নেতৃত্বে একটি আন্তর্জাতিক গবেষক দল এ বিষয়ে জানতে পেরেছে।

পৃথিবীর বায়ুমণ্ডলের ৪৫ হাজার ফুট ওপরে থাকা মহাকাশযান ‘স্ট্র্যাটোস্ফেরিক অবজারভেটরি ফর ইনফ্রারেড অ্যাস্ট্রোনমি’ বা ‘সোফিয়া’র চোখেই ধরা পড়েছে সেই আদিমতম ঘটনা। সেই ঐতিহাসিক গবেষণাপত্রটি বেরিয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘নেচার’-এ।

মূল গবেষক বনের ম্যাক্স প্ল্যাঙ্ক ইন্সটিটিউট ফর রেডিও অ্যাস্ট্রোনমির অধ্যাপক রল্ফ গুস্তেন জানিয়েছেন, আমরা ওই আদিমতম অণুর হদিস পেয়েছি আমাদের মিল্কি ওয়ে গ্যালাক্সিতেই। আমাদের থেকে মাত্র ৩ হাজার আলোকবর্ষ দূরে। ‘এনজিসি-৭০২৭’ নামে একটি প্ল্যানেটারি নেবুলায়।’

বিগ ব্যাং বা মহাবিস্ফোরণ ছিল ১ হাজার ৩৭০ কোটি বছর আগের ঘটনা। প্রচণ্ড তাপমাত্রায়, ওই অবর্ণনীয় আলোড়নে, আলাদাভাবে কোনো কিছুরই সৃষ্টি হওয়া সম্ভব নয়। বিজ্ঞানীরা জানাচ্ছেন, বিগ ব্যাংয়ের পরের তিন মিনিটে তৈরি হতে পেরেছিল পরমাণুর ‘হার্ট’ নিউক্লিয়াস।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×