অন্ধ জাপানি নাবিকের প্রশান্ত মহাসাগর পাড়ি

  যুগান্তর ডেস্ক ২১ এপ্রিল ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

জাপানি,

জাপানে একজন অন্ধ নাবিক একটানা নৌযান চালিয়ে প্রশান্ত মহাসাগর পাড়ি দিয়েছেন। এটিই প্রথম কোনো দৃষ্টিশক্তিহীন ব্যক্তির প্রথম প্রশান্ত মহাসাগর পাড়ি দেয়া। ওই নাবিকের নাম মিৎসুহিরো ইওয়ামোতো। শনিবার তিনি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া থেকে যাত্রা শুরু করেন। প্রায় দুই মাস সমুদ্রভ্রমণ শেষে শনিবার সকালে জাপানের ফুকুশিমা বন্দরে পৌঁছেন। তিনি ১২ মিটার নৌযানে করে এ কঠিন কাজটি সম্পন্ন করেন। খবর বার্তা সংস্থা এএফপি’র।

৫২ বছর বয়সী অসীম সাহসী নাবিক ইওয়ামোতো সান ডিয়াগোর বাসিন্দা। তিনি ২৪ ফেব্রুয়ারি ক্যালিফোর্নিয়া থেকে নৌচালনায় সহকারী মার্কিন নাগরিক ডউগ স্মিথের সঙ্গে রওনা দেন। স্মিথ ইওয়ামোতোকে বাতাসের দিক পরিবর্তনের মতো তথ্য দিয়ে সহায়তা করেন। ছয় বছর আগে তিনি প্রথমবার এ কঠিন কাজটি করার উদ্যোগ নিয়েছিলেন। কিন্তু সেবার তার ইয়টটি তিমির আঘাতে ডুবে যায়। তার ইয়টটি ১৪ হাজার কিলোমিটার জলপথ পাড়ি দিয়ে ফুকুশিমায় পৌঁছলে সেখানে বিপুলসংখ্যক মানুষ তাকে স্বাগত জানায়।

তিনি তাদের উদ্দেশে বলেন, ‘আমি দেশে পৌঁছেছি। আপনাদের ধন্যবাদ।’ জাপানের কিয়োডো নিউজ আইওয়ামোতোর উদ্ধৃতি দিয়ে জানায়, ‘আমি হার মানিনি এবং আমার স্বপ্নপূরণ করেছি।’ কিয়োডো নিউজ জানায়, এটিই প্রথম কোনো অন্ধ নাবিকের প্রশান্ত জয়ের ঘটনা। আইওয়ামোতো মাত্র ১৬ বছর বয়সে দৃষ্টিশক্তি হারান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×