বিএনপি চলছে যৌথ নেতৃত্বে

মির্জা ফখরুল

  যুগান্তর রিপোর্ট ২৩ এপ্রিল ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবি

বিএনপির সব সিদ্ধান্ত ‘যৌথ নেতৃত্বে’ হচ্ছে দাবি করে গণতন্ত্র পুনরুদ্ধারে আগামীতে গণআন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সোমবার বিকালে এক সমাবেশে তিনি বলেন, আমরা আনন্দের সঙ্গে বলতে চাই, দেশনেত্রী খালেদা জিয়া কারাগারে যাওয়ার পর আমরা একটা যৌথ নেতৃত্ব গড়ে তুলেছি। সেই যৌথ নেতৃত্বের মধ্য দিয়ে সব সিদ্ধান্ত নিয়ে আমরা জনগণের কাছে যাচ্ছি। জনগণকে সঙ্গে নিয়ে, জনগণকে আন্দোলনে সম্পৃক্ত করে আমাদের গণতন্ত্র পুনরুদ্ধার করতে হবে। তাই আসুন, আমরা একসঙ্গে একটি গণআন্দোলন সৃষ্টি করি, যে আন্দোলনের মধ্য দিয়ে আমরা দেশনেত্রীকে মুক্ত করব, গণতন্ত্রকে মুক্ত করব, তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনতে পারব।

জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান ছাত্র ফোরামের উদ্যোগে খালেদা জিয়ার মুক্তি ও তারেক রহমানের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহারের দাবিতে এ সমাবেশ হয়। সংগঠনের সাবেক আহ্বায়ক আবদুল খালেক হাওলাদারের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, চেয়ারপারসনের উপদেষ্টা আমানউল্লাহ আমান, কেন্দ্রীয় নেতা আসাদুজ্জামান রিপন প্রমুখ।

, খায়রুল কবির খোকন, শহীদউদ্দিন চৌধুরী এ্যানী, এবিএম মোশাররফ হোসেন প্রমুখ।

, আমিরুল ইসলাম খান আলিম, আনিসুর রহমান তালুকদার খোকন, আবদুল কাদির ভূঁইয়া জুয়েল, আ ক ম মোকাম্মেল হক, শামসুজ্জামান সুরুজ, ছাত্রদলের সাধারণ সম্পাদক আকরামুল হাসানসহ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্রদল নেতারা।

ছাত্র সমাজকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, ছাত্ররা সারা জীবন সব সময়ই সবচেয়ে বেশি ত্যাগ স্বীকার করেছে। এ ছাত্ররা ভাষা আন্দোলনে বেশি রক্ত দিয়েছে, ’৬৯-এর আন্দোলনে রক্ত দিয়েছে, ’৯০-এর আন্দোলনে রক্ত দিয়েছে, একাত্তরের স্বাধীনতা যুদ্ধে তারা বুকের রক্ত দিয়ে স্বাধীনতা অর্জন করেছে। আজকে ছাত্র বলুন, তরুণ বলুন, যুবক বলুন, তাদের সবার ওপর মহান দায়িত্ব এসেছে। সেই দায়িত্ব হচ্ছে এদেশকে রক্ষা করার জন্য, গণতন্ত্রকে রক্ষা করার জন্য, আমাদের গণতন্ত্রের মাতা দেশনেত্রীকে মুক্ত করার জন্য, তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনার জন্য আমাদের সবাইকে ঐক্যবদ্ধ হয়ে দুর্বার আন্দোলন গড়ে তুলতে হবে।

দেশে সংকট চলছে মন্তব্য করে মির্জা ফখরুল বলেন, সংকট হচ্ছে- আজ একটি সুপরিকল্পিতভাবে চক্রান্তের মধ্য দিয়ে বাংলাদেশকে গণতন্ত্রবিহীন করা হচ্ছে। সে জন্যই গণতন্ত্রের যারা নেতা, গণতন্ত্রের জন্য যারা নেতৃত্ব দিয়েছেন, অতীতে গণতন্ত্র প্রতিষ্ঠা করেছেন, তাদের রাজনীতি থেকে দূরে সরিয়ে দেয়ার চক্রান্ত করা হচ্ছে। অত্যন্ত সুপরিকল্পিতভাবে, সচেতনভাবে মানুষের গণতান্ত্রিক অধিকার কেড়ে নিয়ে, রাষ্ট্রের সব গণতান্ত্রিক প্রতিষ্ঠান ভেঙে দিয়ে দেশে একদলীয় শাসন ব্যবস্থা প্রবর্তন করার চেষ্টা করা হচ্ছে।

ফখরুল বলেন, আমরা যারা গণতন্ত্রে বিশ্বাস করি, জনগণের সার্বভৌমত্বে বিশ্বাস করি তাদের আজকে ঐক্যবদ্ধ হতে হবে। দেশনেত্রীকে মুক্ত করার জন্য, গণতন্ত্রকে ফিরিয়ে আনার জন্য আমাদের সবাইকে ঐক্যবদ্ধ হয়ে সংগ্রাম-লড়াই করতে হবে।

শ্রীলংকার কলম্বোয় বোমা বিস্ফোরণের ঘটনার নিন্দা জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, শ্রীলংকায় পরপর তিনটি জায়গায় বোমা বিস্ফোরণ ঘটেছে। অনেক হতাহত হয়েছেন। আমরা এ ঘটনার নিন্দা জানিয়েছি। যারা হতাহত হয়েছেন তাদের সঙ্গে একাত্মতা ঘোষণা করেছি এবং যারা আহত হয়েছেন তাদের প্রতি সহানুভুতি প্রকাশ করেছি যাতে তারা যেন দ্রুত সুস্থ হয়ে উঠেন। তিনি বলেন, এ ধরনের হত্যাকাণ্ড, এ ধরনের টেরোরিস্ট অ্যাকটিভিস্টের আমরা নিন্দা জানাই, প্রতিবাদ করি। এর বিরুদ্ধে সারা বিশ্বে একটি আন্দোলন গড়ে তুলতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×