সংসদীয় কমিটির ক্ষোভ: পুলিশ পদক্ষেপ নিলে এড়ানো যেত রাফি হত্যাকাণ্ড

  সংসদ রিপোর্টার ২৩ এপ্রিল ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নুসরাত জাহান রাফি
নুসরাত জাহান রাফি। ফাইল ছবি

পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যথাযথ পদক্ষেপ নিলে ফেনীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফির হত্যাকাণ্ডের ঘটনা এড়ানো যেত বলে মনে করেন স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্যরা।

জাতীয় সংসদ ভবনে রোববার অনুষ্ঠিত কমিটির বৈঠকে তারা এ অভিমত প্রকাশ করেন। পাশাপাশি এই হত্যাকাণ্ডের ঘটনায় ক্ষোভ প্রকাশ করেন। জড়িতদের আইনের আওতায় এনে বিচারের মুখোমুখি করার পাশাপাশি ভবিষ্যতে এ ধরনের ঘটনা এড়াতে পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সতর্ক থাকারও সুপারিশ করে সংসদীয় কমিটি।

কমিটির সভাপতি শামসুল হক টুকুর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, হাবিবর রহমান, সামছুল আলম দুদু, ফরিদুল হক খান, পীর ফজলুর রহমান, নূর মোহাম্মদ ও সুলতান মোহাম্মদ মনসুর আহমদ অংশ নেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে বিরোধী দল জাতীয় পার্টির সদস্য পীর ফজলুর রহমান রাফিকে পুড়িয়ে হত্যার বিষয়টি উত্থাপন করেন। কমিটির সভাপতি সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু তার বক্তব্যের সঙ্গে একমত পোষণ করেন। আলোচনা শেষে প্রয়োজনীয় সুপারিশ করা হয়।

এ বিষয়ে পীর ফজলুর রহমান সাংবাদিকদের বলেন, আমি বলেছি, পুলিশ সতর্ক থাকলে অনেক ঘটনা ঘটার আগে ব্যবস্থা নেয়া যায়। নুসরাত যখন ওসির কাছে অভিযোগ নিয়ে গিয়েছিলেন, তখন ওসি যদি গুরুত্ব দিয়ে বিষয়টি বিবেচনা করতেন, তাহলে হয়তো এ হত্যাকাণ্ড ঘটত না। এ বিষয়ে পুলিশের আচরণে ক্ষোভ প্রকাশ করেন তিনি।

কমিটির সভাপতি শামসুল হক টুকু সাংবাদিকদের বলেন, কোনো তথ্য পাওয়ার সঙ্গে সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনী সর্বোচ্চ গুরুত্ব দিলে অনেক ক্ষেত্রে প্রাণহানি ঠেকানো যায়। আগামী বৈঠকে রাফি হত্যা মামলার অগ্রগতি নিয়ে আলোচনা হবে বলে তিনি জানান।

বৈঠকে ঢাকা শহরের যানজটের কারণ ও প্রতিকারের উপায় অনুসন্ধান সংক্রান্ত দশম জাতীয় সংসদে গঠিত সাব-কমিটির প্রতিবেদন নিয়ে আলোচনা হয়। ঢাকা শহরের যানজটকে ভয়াবহ ও অসহনীয় আখ্যায়িত করে পুলিশের পাশাপাশি যেসব মন্ত্রণালয় ও বিভাগ এর সঙ্গে জড়িত, তাদের সঙ্গে আলোচনা করে সমস্যা সমাধানের উদ্যোগ গ্রহণের সুপারিশ করা হয়। এছাড়া যানজট নিরসনে আন্ডারগ্রাউন্ড পার্কিং ব্যবস্থা গড়ে তোলা এবং ঢাকা শহরের পাশ দিয়ে লিংক ও বাইপাস রোড নির্মাণেরও সুপারিশ করা হয়।

ঘটনাপ্রবাহ : পরীক্ষা কেন্দ্রে ছাত্রীর গায়ে আগুন

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×