ব্যাটারি ছাড়াই চলবে পেইসমেকার

  যুগান্তর ডেস্ক ২৬ এপ্রিল ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ব্যাটারি ছাড়াই চলবে পেইসমেকার

হৃদক্রিয়াজনিত গুরুতর সমস্যায় ভোগা অনেক রোগীর হৃৎপিণ্ডে পেইসমেকার স্থাপন করতে হয়। সেক্ষেত্রে অনেক ব্যয় ও স্বল্পস্থায়ী ব্যাটারির কারণে ভোগান্তিও পোহাতে হয় রোগীকে।

এবার একদল গবেষক এমন এক ধরনের পেইসমেকার বানিয়েছেন, যা ব্যাটারি ছাড়াই চলবে। এটি হবে তুলনামূলক দীর্ঘস্থায়ী ও সস্তা।

নতুন এই পেইসমেকার বানিয়েছেন জর্জিয়া ইন্সটিটিউট অব টেকনোলজির গবেষক দল। হৃদস্পন্দন থেকেই শক্তি নেবে এটি। ইতিমধ্যে শূকরের শরীরে এটি ব্যবহার করে সাফল্য পেয়েছেন তারা। ডিভাইসটিতে একটি ‘এনার্জি হার্ভেস্টার’ রয়েছে, যা হৃৎপিণ্ডের চারপাশে জড়িয়ে থাকে এবং অঙ্গের নড়াচড়ায় বিদ্যুৎ উৎপাদন করে। ফলে প্রতিটি হৃদস্পন্দন থেকে পাওয়া শক্তি দিয়েই চলবে পেইসমেকারটি।

গবেষক দলটিতে ছিলেন যুক্তরাষ্ট্র ও চীনের বিজ্ঞানীরা। গবেষণায় নেতৃত্ব দেয়া ড. ঝং লিন ওয়াং বলেন, শক্তিশালী ডায়াগনোসিস এবং চিকিৎসার জন্য লাখো রোগী ইমপ্ল্যান্টএবল মেডিক্যাল ইলেক্ট্রনিক ডিভাইসের (আইমেডস) ওপর নির্ভর করেন। কিন্তু আইমেডসের ব্যাটারির আকার সাধারণত বড় ও স্বল্পস্থায়ী হয়। তিনি আরও বলেন, পরীক্ষায় দেখা গেছে হৃদস্পন্দন থেকে যে শক্তি পাওয়া যায় তা পেইসমেকারের প্রয়োজনীয় শক্তির চেয়ে বেশি। মিরর।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×