ড্রোনের মাধ্যমে কিডনি সরবরাহ

প্রকাশ : ০৩ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  যুগান্তর ডেস্ক

বিশ্বে এই প্রথম মনুষ্যবিহীন আকাশযান ড্রোনের মাধ্যমে প্রতিস্থাপনের জন্য কিডনি সরবরাহ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ড ইউনিভার্সিটির মেডিক্যাল সেন্টারের উদ্যোগে গত মাসে ড্রোন দিয়ে এ কার্যক্রম পরিচালনা করা হয়।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, দান করা কিডনিটি স্থানীয় এক নারীর দেহে স্থাপন করা হয়। ড্রোনটি সুরক্ষিত অবস্থায় কিডনি নিয়ে প্রায় তিন মাইল পথ পাড়ি দেয়।

দ্রুত সময়ের মধ্যে স্পর্শকাতর অঙ্গ-প্রত্যঙ্গ ঝুঁকিমুক্ত ও জীবাণুমুক্ত অবস্থায় সরবরাহে এই ঘটনা একটি মাইলফলক বলে উল্লেখ করেছেন ম্যারিল্যান্ড ইউনিভার্সিটির মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক জোসেফ আর স্ক্যালিয়া।

নিজ অভিজ্ঞতার কথা জানিয়ে এই চিকিৎসক বলেন, একবার এক রোগীর জন্য গুরুত্বপূর্ণ অঙ্গ দ্রুত সময়ের মধ্যে আনার প্রয়োজন ছিল। কিন্তু তা আলাবামা থেকে ম্যারিল্যান্ডে আনতে প্রায় ২৯ ঘণ্টা সময় লাগে। অথচ তা ৯ ঘণ্টার মধ্যে আনা হলে রোগীকে বাঁচানো যেত। তিনি বলেন, ড্রোনের মাধ্যমে নিয়মিত গুরুত্বপূর্ণ অঙ্গ-প্রত্যঙ্গ সরবরাহ করা গেলে এ ধরনের ঘটনা কমে আসবে। রোগীকে দ্রুত চিকিৎসাসেবা দেয়া সম্ভব হবে।

তিন সন্তানের জননী তৃনা গ্লিসপির (৪৪) দেহে কিডনিটি স্থাপনের পর তিনি বলেন, কিডনির সন্ধান পাওয়ার পরও তা বহনের সীমাবদ্ধতার কথা চিন্তা করে এক সময় এর আশাই ছেড়ে দিয়েছিলাম।