বিলুপ্তির মুখে ১০ লাখ প্রজাতি

  যুগান্তর ডেস্ক ০৮ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিলুপ্তি

মানুষের কর্মকাণ্ডে বিশ্বব্যাপী বিলুপ্তির মুখে রয়েছে প্রায় ১০ লাখ প্রজাতির প্রাণী। জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয়েছে, ভূপৃষ্ঠ, বায়ুমণ্ডল, জলভাগ- সব স্থানে একই অবস্থা বিরাজ করছে। মূলত বন উজাড় ও পরিবেশ দূষণ এ অবস্থা সৃষ্টির মূল কারণ বলে উল্লেখ করা হয়েছে।

জাতিসংঘের ওয়েবসাইটে সোমবার ওই প্রতিবেদনের সংক্ষেপ ও মঙ্গলবার বিস্তারিত প্রকাশ করা হয়। প্রায় ৫০টি দেশের ৪০০ বিশেষজ্ঞের সম্মিলিত গবেষণা কর্মটি প্রকাশ করেছে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেস্কো।

২০০৫ সালের পর এটাই সংস্থাটির প্রকাশ করা বড় ধরনের বৈশ্বিক গবেষণাপত্র। বিজ্ঞানীরা বলছেন, পৃথিবী থেকে এ পর্যন্ত প্রায়

৮০ লাখ প্রজাতির প্রাণী বিলুপ্ত হয়ে গেছে। এদের বেশিরভাগ অংশই কীট-পতঙ্গ। সবচেয়ে ভয়ানক তথ্য হল অন্যান্য সময়ের চেয়ে বর্তমানে বিলুপ্তির হার সবচেয়ে বেশি। এক কোটি বছরের মধ্যে এই হার প্রায় এক লাখ গুণ বেশি!

বিজ্ঞানীরা হুশিয়ার করছেন, এখনই যদি বন উজার ও পরিবেশ দূষণ কমানোর ব্যাপারে উদ্যোগ না নেওয়া হয় তাহলে পৃথিবী থেকে হারিয়ে যাবে আরও অনেক প্রজাতি- যা ভূপৃষ্ঠে মানুষের বসবাসকেই হুমকির মুখে ফেলবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×