মির্জা ফখরুলের আসনে ভোট ২৪ জুন

  যুগান্তর রিপোর্ট ০৯ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মির্জা ফখরুল

বগুড়া-৬ আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। ২৪ জুন এ আসনে ভোটগ্রহণ করা হবে। বুধবার নির্বাচন ভবনে এ তফসিল ঘোষণা করা হয়।

একাদশ জাতীয় সংসদে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শপথ না নেয়ায় শূন্য হয়েছিল আসনটি। এছাড়াও এদিন জাতীয় সংসদের সংরক্ষিত একটি মহিলা আসনে ১৬ জুন ভোটের তারিখ নির্ধারণ করে তফসিল ঘোষণা করেছে কমিশন।

তফসিল অনুযায়ী, বগুড়া-৬ আসনে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ সময় ২৩ মে। বাছাই ২৭ মে, প্রত্যাহারের শেষ সময় ৩ জুন। প্রতীক বরাদ্দ ৪ জুন। এ উপনির্বাচনে সব কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হবে।

এছাড়া এ আসনের নির্বাচনে ভোটগ্রহণের সময়েও পরিবর্তন আনা হয়েছে। ভোটগ্রহণ সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলবে। সাধারণত সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, শীতকালে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোট হতো। গ্রীষ্মকালের জন্য ভোটগ্রহণের সময় ১ ঘণ্টা পিছিয়ে দেয়া হয়েছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বগুড়া-৬ আসনে প্রতিদ্বন্দ্বিতা করে জয়ী হয়েছিলেন বিএনপি মহাসচিব। নির্ধারিত সময়ের মধ্যে সংসদ সদস্য হিসেবে শপথ না নেয়ায় আসনটি শূন্য ঘোষণা করে সংসদ।

সম্ভাব্য প্রার্থীদের মাঠে নামার প্রস্তুতি : বগুড়া ব্যুরো জানায়, উপনির্বাচন পরিচালনায় বগুড়ার সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মাহবুব আলম শাহকে রিটার্নিং অফিসার ও সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা জাকির হোসেনকে সহকারী রিটার্নিং অফিসারের দায়িত্ব দেয়া হয়েছে। মাহবুব আলম শাহ জানান, বৃহস্পতিবার (আজ) নির্বাচনের বিজ্ঞপ্তি জারি করা হবে।

তফসিল ঘোষণার পর বিভিন্ন দল, স্বতন্ত্র প্রার্থী ও তাদের সমর্থকরা নড়েচড়ে বসেছেন। সম্ভাব্য প্রার্থী হিসেবে এখন পর্যন্ত যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন- বগুড়া জেলা আওয়ামী লীগের সদ্য প্রয়াত সভাপতি মমতাজ উদ্দিনের ছেলে এফবিসিসিআইর পরিচালক ও বগুড়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাছুদুর রহমান মিলন, জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক রাগেবুল আহসান রিপু, সংসদের সাবেক বিরোধীদলীয় চিফ হুইপ জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক নুরুল ইসলাম ওমর, বগুড়া জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ কবির আহম্মেদ মিঠু, জার্মান আওয়ামী লীগের উপদেষ্টা আসাদুর রহমান খন্দকার লাইজু, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ সভাপতি ড. সিদ্দিকুর রহমান প্রমুখ।

মাছুদুর রহমান মিলন বলেন, আমরা পারিবারিকভাবে আওয়ামী লীগের প্রতি অনুগত। দল বিবেচনা করলে প্রার্থী হব। বাবার অসমাপ্ত কাজগুলো বাস্তবায়ন করব। নুরুল ইসলাম ওমর জানান, গত সংসদে মহাজোটের প্রার্থী হিসেবে নির্বাচন করে বিজয়ী হয়েছি। বগুড়ার উন্নয়নে ভূমিকা রেখেছি। উপনির্বাচনে মনোনয়ন দেয়া হলে অসমাপ্ত কাজগুলো শেষ করার সুযোগ সৃষ্টি হবে।

সৈয়দ কবির আহম্মেদ মিঠু স্থানীয় দৈনিকে বিজ্ঞাপন ও ফেসবুকে তার প্রার্থিতার ঘোষণা দিয়েছেন। আসাদুর রহমান খন্দকার লাইজু বলেন, উপনির্বাচনে মহাজোটকে ছেড়ে দেয়া হবে না। আশা করি নেত্রী (শেখ হাসিনা) আমাকে মনোনয়ন দেবেন। ওমর আলী নামে এক সমর্থক ফেসবুকে জানিয়েছেন, ড. সিদ্দিকুর রহমানকে আওয়ামী লীগের হাইকমান্ড থেকে গ্রিন সিগন্যাল দেয়া হয়েছে।

সংরক্ষিত আসনে ভোট ১৬ জুন : জাতীয় সংসদের সংরক্ষিত ৫০ আসনের মধ্যে একটি বিএনপির জন্য নির্ধারিত রয়েছে। এ দলটির পাঁচজন সংসদ সদস্য শপথ গ্রহণ করায় ওই আসনটিতে নির্বাচনের তফসিল ঘোষণা করেছে ইসি।

ঘোষিত তফসিল অনুযায়ী ভোট অনুষ্ঠিত হবে ১৬ জুন। মনোনয়ন দাখিলের শেষ সময় ২০ মে। মনোনয়নপত্র বাছাই ২১ মে ও প্রত্যাহার ২৮ মে। ইসির যুগ্ম সচিব মো. আবুল কাসেমকে এ নির্বাচনের রিটার্নিং অফিসার নিয়োগ দেয়া হয়েছে।

নির্বাচনী খরচের হিসাব জমা দিতে সময় চেয়ে বিএনপির চিঠি : দলের নির্বাচনী খরচের হিসাব জমা দিতে আরও ১ মাস সময় চেয়েছে বিএনপি। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ সংক্রান্ত চিঠি পাঠিয়েছেন ইসিতে। বুধবার দুপুরে বিএনপির ৩ সদস্যের প্রতিনিধি দল চিঠিটি ইসিতে জমা দিয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান জানান, বিএনপির সহ-দফতর সম্পাদক তাইফুল ইসলাম টিপু, বেলাল আহমেদ, মনির হোসেন দলের চিঠি নির্বাচন কমিশন সচিবালয়ে পৌঁছে দিয়েছেন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×