ব্লু মুনে চড়ে চাঁদে যাবে মানুষ!

  যুগান্তর ডেস্ক ১১ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ব্লু মুনে চড়ে চাঁদে যাবে মানুষ
ব্লু মুনে চড়ে চাঁদে যাবে মানুষ

বেসরকারি উদ্যোগে বসবাসের জন্য চাঁদে মানুষ পাঠানোর পরিকল্পনার কথা আগেই জানিয়েছিলেন অনলাইন শপিং প্লাটফর্ম অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস। এবার মানুষ পাঠানোর মহাকাশযান জনসম্মুখে প্রদর্শন করলেন তিনি।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসির ওয়াশিংটন কনভেনশন সেন্টারে স্থানীয় সময় বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে ‘ব্লু মুন’ নামের চন্দ্রযানটি জনসম্মুখে আনেন বেজোস।

চন্দ্রাভিযানের এ প্রকল্প বাস্তবায়ন করছে ব্লু অরিজিন নামে একটি প্রতিষ্ঠান। যার মালিকানায়ও রয়েছেন বেজোস। তিনি বলেন, ২০২৪ সালের মধ্যেই চাঁদে বসবাসের জন্য মানুষ পাঠাতে সক্ষম হবেন তারা। চাঁদের দক্ষিণ পৃষ্ঠে মানুষ পাঠানোর পরিকল্পনা রয়েছে। যেখানে আছে বরফের আচ্ছাদন। বরফখণ্ড কেটে পানি বের করে তা মানুষের বসবাস উপযোগী করার পরিকল্পনার কথা জানান বিশ্বের অন্যতম এই শীর্ষ ধনী।

বেজোস জানান, ‘ব্লু মুন’ নামের এ মহাকাশযানে করে মানুষ চাঁদের পৃষ্ঠে নামবে। এ ছাড়া বৈজ্ঞানিক যন্ত্রপাতি, স্যাটেলাইট ও রোভার বহন করবে যানটি। অনুষ্ঠানে বিই-৭ নামে একটি রকেট ইঞ্জিনও প্রদর্শন করেন বেজোস, যেটি চন্দ্রপৃষ্ঠে পাঠানো হবে।

বেজোস জানান, ২০১৬ সালে চাঁদে মানুষ পাঠানোর যান নির্মাণের কার্যক্রম শুরু করে ব্লু অরিজিন। অ্যামাজনের শেয়ার বিক্রি করে এই প্রকল্পে অর্থ বিনিয়োগ করেন তিনি। বিবিসি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×