ভানুয়াতুতে আটক ১০১ বাংলাদেশিকে ফেরাতে প্রক্রিয়া শুরু

  যুগান্তর ডেস্ক ১৪ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ভানুয়াতুতে আটক ১০১ বাংলাদেশিকে ফেরাতে প্রক্রিয়া শুরু
ভানুয়াতুতে আটক বাংলাদেশিরা

অবৈধভাবে ভানুয়াতুতে প্রবেশের দায়ে আটক ১০১ বাংলাদেশিকে ফেরাতে প্রক্রিয়া শুরু করেছে দেশটি।

ইতোমধ্যে অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশি হাইকমিশনের কর্মকর্তা ভানুয়াতুতে গিয়ে দেশটির সংশ্লিষ্ট কর্মকর্তা ও আটকে পড়াদের সঙ্গে কথা বলেছেন।

আটকে পড়া বাংলাদেশিরা ফিরতে আগ্রহী নন। দেশে ফিরলে ঋণের দায়ে তাদের মৃত্যুর মুখোমুখি হতে পারে বলেও দাবি করছেন অনেকেই।

রেডিও নিউজিল্যান্ডের সোমবারের এক প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের নভেম্বর থেকে ভানুয়াতুর রাজধানী পোর্ট ভিলাতে আটকে রয়েছেন ওই অভিবাসীরা। তারা অস্ট্রেলিয়া যাওয়ার পথে ভানুয়াতুতে আটক হন। এরপর থেকে তারা সেখানেই রয়েছেন। দেশটির আদালতে তাদের বিচার চলছে।

আটকে পড়া বাংলাদেশি শাহীন খান জানান, সেখানকার পুলিশ বলেছে, শিগগিরই তাদের বাংলাদেশে ফেরত পাঠানো হবে। তবে মামলার বিচার কাজ ও সাক্ষ্যের জন্য কয়েকজনকে রেখে দেয়া হবে।

তিনি বলেন, আমরা বাংলাদেশে ফিরতে চাই না। আমরা অনেক ঋণ করে এখানে এসেছি। দেশে ফিরলে পাওনাদাররা আমাদের মেরে ফেলতে পারে। বাংলাদেশ সরকারের পক্ষ থেকে তিনি ক্ষতিপূরণ দাবি করেন। নয়তো তৃতীয় দেশ হিসেবে ভানুয়াতুকে ক্ষতিপূরণ দেয়া উচিত বলে মনে করেন তিনি।

এ বিষয়ে ভানুয়াতুর অভিবাসন কর্মকর্তা স্টিফেন উইলি বলেন, তাদের ক্ষতিপূরণ বা সেখানে স্থায়ীভাবে রাখার ব্যাপারে সরকারের কোনো পরিকল্পনা নেই।

ক্ষতিপূরণ ইস্যুতে একই কথা বলেন অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশি হাইকমিশনের সচিব নাহিদ আফরোজ। তিনি বলেন, তাদের অবশ্যই বাংলাদেশে ফিরতে হবে। এদের অনেকেরই ভিসার মেয়াদ শেষ বা শেষের পথে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×