১১৯ কিমি. বেগে অটোরিকশা চালিয়ে বিশ্বরেকর্ড

  যুগান্তর ডেস্ক ১৬ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

দ্রুতগতিতে অটোরিকশা চালিয়ে বিশ্বরেকর্ড গড়লেন ব্রিটেনের দুই ব্যক্তি
দ্রুতগতিতে অটোরিকশা চালিয়ে বিশ্বরেকর্ড গড়লেন ব্রিটেনের দুই ব্যক্তি। ছবি: সংগৃহীত

বাংলাদেশ, ভারত, থাইল্যান্ডসহ বিশ্বের অনেক দেশের সড়কে অটোরিকশা একটি পরিচিত যান। তেল, সিএনজি বা বিদ্যুতে চালিত এসব যানবাহনের গতিবেগ তুলনামূলক কম।

সাধারণত স্বল্প দূরত্ব অতিক্রমে ব্যবহৃত এই যান দ্রুতগতিতে চালিয়ে বিশ্বরেকর্ড গড়লেন ব্রিটেনের দুই ব্যক্তি। ঘণ্টাপ্রতি ১১৯ দশমিক ৫৮৪ কিলোমিটার গতিবেগে অটোরিকশা চালিয়ে গিনেস বুকে নাম লিখিয়েছেন তারা।

যুক্তরাষ্ট্রের এসেক্সের ম্যাট এভারার্ড ও রাসেল শিয়ারম্যান এই রেকর্ড গড়েন। গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বইয়ে নাম ওঠাতে ১১০ কিলোমিটার বেগে গাড়ি চালানো প্রয়োজন ছিল তাদের। সোমবার আরও জোরে চালিয়ে রেকর্ডকে নতুন উচ্চতায় নিয়ে গেলেন তারা। এভারার্ড জানান, সম্প্রতি ৩ হাজার ব্রিটিশ পাউন্ড দিয়ে একটি টুকটুক (অটোরিকশা) কেনেন তিনি। এরপর যানটিতে ৩৫০ সিসি ইঞ্জিন যুক্ত করেন। বিশ্বরেকর্ড গড়তে অটোরিকশায় একজন যাত্রী দরকার ছিল এভারার্ডের। চাচাতো ভাই শিয়ারম্যানকে যাত্রী হিসেবে নেন।

এভারার্ড বলেন, এ ধরনের যানে বেশি গতিতে চালাতে গেলে শুরুতে কিছু সমস্যা দেখা দেয়। কিন্তু একবার শুরু করতে পারলে বিষয়টি কিছুটা সহজ হয়ে যায়। বিবিসি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×