সাগরে প্লাস্টিকের স্তূপ, আয়তনে ফ্রান্সের তিনগুণ!

  যুগান্তর ডেস্ক ১৮ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

গ্রেট প্যাসিফিক গারবেজ প্যাচ
গ্রেট প্যাসিফিক গারবেজ প্যাচ। ছবি: সংগৃহীত

প্রতিনিয়ত বিশ্বের বিভিন্ন সমুদ্রে জমা হচ্ছে বিভিন্ন কাজে ব্যবহৃত প্লাস্টিক। সম্প্রতি সবচেয়ে বেশি প্লাস্টিক জমা হয়েছে আমেরিকার হাওয়াই দ্বীপপুঞ্জ ও ক্যালিফোর্নিয়ার মাঝের বিস্তৃত অংশে। বিজ্ঞানীরা এই অংশের প্লাস্টিকের স্তূপের নাম দিয়েছেন ‘গ্রেট প্যাসিফিক গারবেজ প্যাচ’। যা আয়তনে যুক্তরাষ্ট্রের অন্যতম বৃহৎ শহর টেক্সাসের দ্বিগুণ। আর ইউরোপের দেশ ফ্রান্সের তুলনায় আয়তনে তিনগুণ বড়!

বিজ্ঞানীরা জানান, প্রতি বছর নদী থেকে সাগরে এসে জমা হয় ১ দশমিক ১৫ থেকে ২ দশমিক ৪১ মিলিয়ন টন প্লাস্টিক। এর মধ্যে প্রায় অর্ধেক পরিমাণ প্লাস্টিকের ঘনত্ব পানির তুলনায় বেশি। সমুদ্রের বুকে জমা হলেও তা ডোবে না।

গবেষকরা জানাচ্ছেন, খোলা জায়গায় সূর্যের তাপে নানা বিক্রিয়ার মাধ্যমে এরা মাইক্রোপ্লাস্টিক জাতীয় জিনিসে ভেঙে যায়। আর প্লাস্টিকে থাকা অণু-পরমাণু একবার ভাঙতে শুরু করলে পরিবেশের জন্য তা হয়ে দাঁড়ায় আরও ক্ষতিকর। বিশেষত সামুদ্রিক ইকোসিস্টেমের ক্ষেত্রে মাইক্রোপ্লাস্টিক খুবই ক্ষতিকর।

প্যাসিফিক গারবেজ প্যাচের উপর ভেসে থাকা প্লাস্টিকের সংখ্যা প্রায় ১ দশমিক ৮ ট্রিলিয়ন। ওজনে এই বর্জ্য প্রায় ৮০ হাজার টন; যা প্রায় ৫০০টি জাম্বো জেটের সমান। প্রায় ৯২ শতাংশ সামুদ্রিক প্রাণী এই ক্ষতিকর প্লাস্টিকের সংস্পর্শে থাকে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×