বিচারাধীন মামলার সংবাদ প্রকাশে বাধা নেই : আইনমন্ত্রী

  যুগান্তর রিপোর্ট ২০ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিচারাধীন মামলা নিয়ে সংবাদ প্রকাশে বাধা নেই বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, চলমান মামলা নিয়ে গণমাধ্যমে রিপোর্ট করতে বাধা নেই। তবে মামলা হয়েছে কিন্তু কার্যক্রম চলছে না, সেটা নিয়ে মতামত দেয়া যাবে না। সচিবালয়ে রোববার সুইজারল্যান্ড ও সুইডেনের রাষ্ট্রদূত এবং জাতিসংঘ ও ইউএনডিপির প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি একথা বলেন।

বিচারাধীন মামলা বা মামলার শুনানি নিয়ে রিপোর্ট করার বিষয়ে বিরত থাকার জন্য ১৬ মে সুপ্রিমকোর্টের রেজিস্ট্রারের সই করা এক নির্দেশনা দেয়া হয়। বিষয়টি জানার পর সাংবাদিকদের মধ্যে ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি হয়।

কেন বিচারাধীন বিষয়ে রিপোর্ট করা যাবে না, আইনগতভাবে কোনো নিষেধাজ্ঞা আছে কিনা- সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে আইনমন্ত্রী বলেন, একটি বিষয় পরিষ্কার বলতে চাই, সাব-জুডিস (বিচারাধীন মামলা) কথাটার একটা অর্থ আছে। সাব-জুডিস বলতে আমি যেটা বুঝি সেটা আগে বলি, এরপর ওটা পরিষ্কার করি। সাব-জুডিস হচ্ছে- এমন মামলা যেটা বিচারাধীন আছে, কিন্তু বিচার কার্যক্রম চলছে না। মামলা যেটা বিচারাধীন আছে, কিন্তু বিচার কার্যক্রম চলছে না এমন মামলার ব্যাপারে মতামত দেয়ার বিষয়টিই বলেছেন সুপ্রিমকোর্ট। তারা বলেছেন এ ব্যাপারে মতামত না দিতে।

মন্ত্রী বলেন, একটা মামলা চলছে, সেটার ব্যাপারে রিপোর্টিং বন্ধ করতে হবে- আমার মনে হয় না, সুপ্রিমকোর্ট একথা বলেছেন। আপনারা মামলার রিপোর্টিং করতে পারেন। তবে যে মামলাটা বিচারাধীন আছে সেই মামলাটা নিয়ে যদি আপনারা মতামত দেন, তাহলে যেটা হবে সেটা হচ্ছে মিডিয়াতেই একটা ট্রায়াল হয়ে যাবে। বিজ্ঞ বিচারক বা বিচারপতির ওপর এ ব্যাপারে একটু চাপ সৃষ্টি হয়। সেজন্য তারা একথাটা বলেছেন। তিনি বলেন, উনারা (বিচারপতি) আমাদের ডিরেক্টলি বলেননি। আমি উনাদের কথা থেকে এটা বুঝেছি।

আনিসুল হক বলেন, যে বিষয়টি অত্যন্ত পরিষ্কার করে দিতে চাই- রিপোর্টিং আর মতামত আলাদা করতে হবে। আলাদাভাবে দেখতে হবে। তিনি বলেন, যে মামলা চলছে সেই মামলার রিপোর্টিং করতে কোনো বাধা নেই। কিন্তু যে মামলার কার্যক্রম চলছে না সেই মামলার বিষয়ে কোনো মতামত দেয়া থেকে বিরত থাকতে বলেছেন। সুপ্রিমকোর্টের বিজ্ঞপ্তিতে কিন্তু এভাবে বলা নেই- এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে আইনমন্ত্রী হাসতে হাসতে বলেন, উনাদের ওখানে তো আনিসুল হক নামে কোনো ল’ইয়ার ছিলেন না। তিনি বলেন, আমার মনে হয় মর্মার্থ হল এটাই। আপনারা যদি মনে করেন এ ব্যাপারে আপিল বিভাগের সুস্পষ্ট মতামত চান, আপিল বিভাগকে জিজ্ঞাসা করুন। আমার মনে হয়, আমি যা বললাম উনারা তাই বলবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×