ধারণার চেয়ে দ্বিগুণ বাড়বে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা?

  যুগান্তর ডেস্ক ২২ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ধারণার চেয়ে দ্বিগুণ বাড়বে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা?

বিশ্বজুড়ে কার্বন নিঃসরণের হার ও সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি নিয়ে আশঙ্কাজনক তথ্য দিয়েছেন বিজ্ঞানীরা। নতুন এক প্রতিবেদনে বলা হয়েছে, জলবায়ু পরিবর্তনের ফলে আগের ধারণার চেয়ে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা দ্বিগুণ বাড়বে।

গ্রিনল্যান্ড ও অ্যান্টার্কটিকায় জমে থাকা বরফ গলার হার দ্রুততর হওয়াই এর কারণ। এর ফলে ৮০ বছরের মধ্যে বাংলাদেশের একটি বড় এলাকা পানির নিচে তলিয়ে যেতে পারে বলে শঙ্কা প্রকাশ করা হয়েছে।

‘প্রসিডিংস অব দ্য ন্যাশনাল একাডেমি অব সায়েন্সেস’ নামে এক জার্নালে গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে। এতদিন বিজ্ঞানীরা বলছিলেন, ২১০০ সাল নাগাদ পৃথিবীর সমুদ্রস্তরের উচ্চতা বাড়বে এক মিটারের কিছু কম।

কিন্তু নতুন প্রতিবেদন বলছে, ওই হিসাব ছিল অনেক ‘রক্ষণশীল’। কার্বন নিঃসরণের বর্তমান হার অব্যাহত থাকলে ৮০ লাখ বর্গকিলোমিটার পরিমাণ ভূমি পানিতে তলিয়ে যাবে। এর মধ্যে রয়েছে বাংলাদেশের একটি বড় অংশ ও মিসরের নীলনদ উপত্যকা। বিপন্ন হবে লন্ডন, নিউইয়র্ক ও সাংহাইয়ের মতো অনেক শহরের অস্তিত্ব। বিজ্ঞানীদের মতে, বাংলাদেশের অনেক এলাকায় তখন মানুষের বসবাস খুবই দুরূহ হয়ে পড়বে।

এমন পরিণতি এড়ানোর সময় অবশ্য এখনও আছে। সেক্ষেত্রে আগামী কয়েক দশকে উল্লেখযোগ্য মাত্রায় কার্বন নির্গমন কমাতে হবে। গবেষকরা বলছেন, এখনকার হারে কার্বন নির্গমন চলতে থাকলে ভবিষ্যতের পৃথিবী হবে ৫ ডিগ্রি সেলসিয়াস উষ্ণতর। বিবিসি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×