পণ্যের দাম নিয়ে কারসাজি: প্রাণের ‘বেস্ট বাই’কে জরিমানা

  যুগান্তর রিপোর্ট ২৭ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

পণ্যের দাম নিয়ে কারসাজি
ছবি: সংগৃহীত

পণ্যের দাম নিয়ে কারসাজির অভিযোগে ‘প্রাণ-আরএফএল’ গ্রুপের গৃহস্থালি, প্লাস্টিকসামগ্রী ও ইলেকট্রনিক্স হোম অ্যাপ্লায়েন্সের বিক্রয় কেন্দ্র ‘বেস্ট বাই’কে জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। রাজধানীর মনিপুরিপাড়া এলাকায় ‘বেস্ট বাই’র ওই বিক্রয় কেন্দ্রে অভিযান চালিয়ে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ারের সার্বিক তত্ত্বাবধানে অভিযান পরিচালনা করেন সহকারী পরিচালক আবদুল জব্বার। অভিযানে সার্বিক সহযোগিতা করে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন)-১১ এর সদস্যরা।

উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, ‘প্রাণ-আরএফএল’ গ্রুপের বিক্রয় কেন্দ্র ‘বেস্ট বাই’ পণ্যের নির্দিষ্ট মূল্যের লেবেলে দাম বেশি লিখে রাখে। এটি এক ধরনের বড় প্রতারণা। তাই এ প্রতিষ্ঠানকে সতর্ক করার পাশাপাশি ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

সহকারী পরিচালক আবদুল জব্বার বলেন, ‘বেস্ট বাই’র বিক্রয় কেন্দ্রে জগ, মগসহ নিত্যব্যবহার্য বিভিন্ন পণ্যের মূল্য টেম্পারিং করা হয়েছে। প্রাণের মতো বড় প্রতিষ্ঠানের এ অপরাধ প্রবণতায় ভোক্তারা ঠকছেন। তিনি আরও বলেন, এ ধরনের দুর্নীতি প্রতিরোধে আমাদের অভিযান চলবে।

এর আগে প্রাণের তিনটি পণ্যে ভেজাল পায় জাতীয় মান নিয়ন্ত্রক প্রতিষ্ঠান বিএসটিআই। সেগুলো হচ্ছে- প্রাণের গুঁড়া হলুদ, কারি পাউডার ও লাচ্ছা সেমাই। এরপর এ তিনটি পণ্যসহ বিভিন্ন কোম্পানির ৫২টি পণ্যের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশ দেন উচ্চ আদালত। নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর এবং বিএসটিআইকে এ নির্দেশ দেয়া হয়। পরে প্রাণের ওই পণ্য তিনটির সনদ স্থগিত করা হয়।

বিএসটিআইর প্রতিবেদনে বলা হয়েছে, সম্পূর্ণ ছাই আর রং মিশিয়ে তৈরি হচ্ছে প্রাণের গুঁড়া হলুদ ও কারি পাউডার। এরপর চটকদার বিজ্ঞাপন দিয়ে বাজারজাত করা হচ্ছে এগুলো। প্রতিষ্ঠানটির লাচ্ছা সেমাইয়ে রয়েছে উচ্চমাত্রায় চর্বি। এগুলো ব্যবহারে মানবদেহে বড় ধরনের রোগ হতে পারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×