প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নের উদ্যোগ

চাকরিজীবীদের দুর্নীতি রোধে হচ্ছে ধারণাপত্র

অনলাইনে সেবা প্রদান ও সম্পদের হিসাবে গুরুত্ব * প্রকল্পে জনবল সংক্রান্ত নির্দেশনা বাস্তবায়নে পরিকল্পনা মন্ত্রণালয়ের চিঠি * দুর্নীতির বিরুদ্ধে অন্যতম পদক্ষেপ -ড. ইফতেখারুজ্জামান * দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি বাস্তবায়নে সহায়ক হবে-বদিউল আলম মজুমদার

  হামিদ-উজ-জামান ০২ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

দুর্নীতি

সরকারি চাকরিজীবীদের দুর্নীতি প্রতিরোধ করতে বিশেষ উদ্যোগ নিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এক্ষেত্রে তিনটি বিষয়ে গুরুত্ব দেয়া হচ্ছে। এগুলো হল- একটি ধারণাপত্র প্রস্তুত করা, অনলাইনের মাধ্যমে সেবা নিশ্চিত করা ও সম্পদের হিসাব নেয়া।

এর আগে দেয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা বাস্তবায়নের অংশ হিসেবে এ উদ্যোগ নেয়া হয়েছে। সম্প্রতি অনুষ্ঠিত ‘প্রধানমন্ত্রীর নির্দেশনাসমূহ বাস্তবায়ন অগ্রগতি’বিষয়ক সভায় ধারণাপত্র তৈরির জন্য একটি কমিটি গঠনের সিদ্ধান্ত নেয়া হয়। সেই সঙ্গে মোট ১৪টি নির্দেশনার বিষয়ে আলোচনা করা হয়েছে। ১০ এপ্রিল সভার কার্যবিবরণী জারি করা হয়। এদিকে পরিকল্পনা মন্ত্রণালয়ের আওতাভুক্ত একটি নির্দেশনা বাস্তবায়নের জন্য সংশ্লিষ্টদের চিঠি দিয়েছে পরিকল্পনা বিভাগ। ২৪ এপ্রিল এ চিঠি দেয়া হয়।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান শনিবার যুগান্তরকে বলেন, একটি ধারণাপত্র তৈরির উদ্যোগ নেয়া মানেই হচ্ছে দুর্নীতির বিরুদ্ধে অন্যতম একটি পদক্ষেপ। এক্ষেত্রে আমরা আশা করতে পারি যারা দুর্নীতির সঙ্গে জড়িত তাদের শাস্তি নিশ্চিত হবে। তাছাড়া অনলাইনে সেবা দেয়া ইতিমধ্যেই কোনো কোনো সেবা খাতে শুরু হয়েছে। এর ফলও পাওয়া যাচ্ছে। সম্পদের হিসাব বিবরণীর বিষয়টি দীর্ঘদিনের প্রত্যাশিত। সেটি বাস্তবায়ন হলে দুর্নীতি অনেকাংশে কমে আসবে।

৩ মার্চ অনুষ্ঠিত নির্দেশনা বাস্তবায়ন সংক্রান্ত সভায় বলা হয়েছে, সর্বস্তরে সুশাসন নিশ্চিতকরণ এবং জনসেবার মান বাড়াতে চায় সরকার। এজন্য বর্তমান সরকার দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে। সরকারি কর্মচারীদের বেতন-ভাতা বৃদ্ধিসহ অন্যান্য সুযোগ-সুবিধা সরকার এতটাই বৃদ্ধি করেছে যে, তাদের আর দুর্নীতি করার কোনো কারণ নেই। এরপরও যদি কেউ দুর্নীতি করেন তার বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেয়া হবে।

এই বার্তা প্রশাসনের তৃণমূল পর্যন্ত পৌঁছে দিতে হবে। এ পরিপ্রেক্ষিতে আলোচনায় বলা হয়, এ বিষয়ে একটি ধারণাপত্র প্রস্তুত করতে হবে। এ জন্য একটি কমিটি গঠন করতে হবে। অনলাইনে সেবা প্রদান নিশ্চিত করতে হবে, যাতে সেবা দাতার সঙ্গে সেবা গ্রহীতার সাক্ষাৎ না হয়। এছাড়া আচরণ বিধিমালা অনুযায়ী সম্পদের হিসাব থাকাও প্রয়োজন। আলোচনা শেষে ধারণাপত্র তৈরির জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ের শৃঙ্খলা শাখা-১ এর যুগ্ম সচিব মো. আবদুল কাইয়ুমকে আহবায়ক করে ৪ সদস্যের কমিটি গঠনের সিদ্ধান্ত নেয়া হয়।

সুশাসনের জন্য নাগরিক সুজনের সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, এটি ভালো উদ্যোগ। সুশাসন নিশ্চিত করতে হলে দুর্নীতি প্রতিরোধ জরুরি। এক্ষেত্রে অনলাইনে সেবা নিশ্চিত করা গেলে সেটি দুর্নীতি প্রতিরোধে ভূমিকা রাখবে। তাছাড়া সরকারি চাকরিজীবীদের সম্পদের হিসাব নেয়ার বিষয়টি ২০০৮ সালের নির্বাচনের আগে আওয়ামী লীগের দিনবদলের সনদের অন্যতম প্রতিশ্রুতি ছিল। কিন্তু দুর্ভাগ্যজনক হলেও সেটি আর বাস্তবায়ন হয়নি। এখন যদি এসব বাস্তবায়নে সরকার আন্তরিক হয় তাহলে সত্যিকার দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি বাস্তবায়ন হবে।

সূত্র জানায়, প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়ন অগ্রগতি সভায় যেসব বিষয় নিয়ে আলোচনা হয়েছে সেগুলো হচ্ছে- সরকারি কর্মচারীদের প্রতিবন্ধী সন্তানদের পুনর্বাসনের জন্য একটি সুনির্দিষ্ট প্রস্তাব প্রধানমন্ত্রীর কাছে উপস্থাপন করা হবে। এক্ষেত্রে সমাজকল্যাণ মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ও অর্থবিভাগের সমন্বয়ে একটি সভা করার নিদ্ধান্ত নেয়া হয়। আর্থ-সামাজিক উন্নয়ন ও যুগোপযোগী প্রশিক্ষণের জন্য কক্সবাজারে প্রস্তাবিত ৩শ’ একর জমির ওপর সিঙ্গাপুরের মতো আন্তর্জাতিক মানের ট্রেনিং হাব তৈরির বিষয়টি নিয়ে আলোচনা হয়। এক্ষেত্রে বঙ্গবন্ধু সিভিল সার্ভিস প্রশিক্ষণ একাডেমি প্রতিষ্ঠার জন্য প্রস্তাবিত এলাকা সরেজমিন পরিদর্শন করে প্রতিবেদন প্রদানের কথা বলা হয়েছে। এছাড়া ক্যারিয়ার প্লানিং ও প্রশিক্ষণ নিশ্চিত করতে একটি ধারণাপত্র তৈরির জন্য এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়কের সঙ্গে সমন্বয় করতে বলা হয়েছে। প্রশিক্ষণের মান ও বিষয়বস্তু যুগোপযোগী ও চাহিদাভিত্তিক করার বিষয় নিয়েও আলোচনা হয়।

আরও যেসব বিষয়ে আলোচনা হয়েছে সেগুলো হল বাংলাদেশ সিভিল সার্ভিসের সব ক্যাডারের কর্মকর্তাদের নিয়োগের পরই বুনিয়াদি প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। এক্ষেত্রে বুনিয়াদি প্রশিক্ষণ শেষ হলে ক্যাডার সংশ্লিষ্ট অন্যান্য প্রশিক্ষণ গ্রহণ এবং ব্যাচভিত্তিক প্রশিক্ষণ নিশ্চিত করা। একই বিষয়ে ভিন্ন ভিন্ন প্রশিক্ষণ কেন্দ্রে খণ্ডভাবে প্রশিক্ষণ প্রদানের প্রচলিত ব্যবস্থা পরিহার করতে হবে। কেরানীগঞ্জের মুগারচরে বন্দোবস্তকৃত ২০ একর জায়গায় প্রশাসন একাডেমির সম্প্রসারিত ক্যাম্পাসের কার্যক্রম ত্বরান্বিত করার তাগিদ দেয়া হয়। কর্মকর্তাদের পদায়নের ক্ষেত্রে তার প্রাতিষ্ঠানিক শিক্ষা, প্রশিক্ষণ ইত্যাদি বিষয় বিবেচনা করে পদায়ন নিশ্চিত করা। সিভিল সার্ভিসের মেধাবী কর্মকর্তাদের প্রশিক্ষণ একাডেমিতে পদায়ন করা। সরকারের বিরুদ্ধে উচ্চ আদালতে দায়েরকৃত মামলা পরিচালনার জন্য আরও তৎপর হওয়া। সরকারের বিরুদ্ধে কোনো মামলা স্থগিতাদেশ হলে তা দ্রুত ব্যবস্থা নেয়া। দেশের সব সরকারি হাসপাতালে ডাক্তার ও নার্সের অনুপাত সামঞ্জস্যপূর্ণ করা। মাঠ প্রশাসন থেকে আগত কর্মকর্তাদের ঢাকায় সাময়িক অবস্থানকালীন আবাস সুবিধা বাড়ানোর জন্য বহুতল বিশিষ্ট সার্কিট হাউস ভবন ও ডরমেটরি নির্মাণের উদ্যোগ গ্রহণ সংক্রান্ত নির্দেশনার অগ্রগতি নিয়ে আলোচনা হয়েছে।

সূত্র জানায়, জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে চিঠি পাওয়ার পর প্রধানমন্ত্রীর নির্দেশ বাস্তবায়নের জন্য ইতিমধ্যেই সংশ্লিষ্টদের চিঠি দিয়েছে পরিকল্পনা বিভাগ। এক্ষেত্রে প্রধানমন্ত্রীর নির্দেশনাটি হচ্ছে, প্রকল্পের উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) প্রণয়নের সময় জনবল কাঠামো সুচিন্তিতভাবে নির্ধারণ এবং রাজস্ব খাতে জনবলের প্রকৃত চাহিদা আগে থেকে নিরূপণ করতে হবে। এ পরিপ্রেক্ষিতে সভায় আলোচনার পর সিদ্ধান্ত নেয়া হয় যে, জনবল নির্ধারণ কমিটি ডিপিপি প্রণয়নের সময় জনবল কাঠামো সুচিন্তিতভাবে নির্ধারণ করবে। অর্থ বিভাগের পরিপত্র অনুযায়ী প্রকল্প শেষ হওয়ার দুই বছর আগেই অপরিহার্য জনবলের পদ সৃষ্টির জন্য জনপ্রশাসন মন্ত্রণালয় ও অর্থ বিভাগের সম্মতি নেয়ার কাজ প্রকল্প গ্রহণকারী সংশ্লিষ্ট মন্ত্রণালয় সম্পন্ন করবে। এ সিদ্ধান্ত বাস্তবায়নে পরিকল্পনা বিভাগ থেকে পরিকল্পনা মন্ত্রণালয় ও পরিকল্পনা কমিশনে চিঠি দেয়া হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×