জলবায়ু খাতে এক হাজার কোটি টাকা বরাদ্দ চায় টিআইবি

  যুগান্তর রিপোর্ট ০২ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

টিআইবি

জলবায়ু পরিবর্তনের ক্রমবর্ধমান ঝুঁকি মোকাবেলায় আগামী ২০১৯-২০২০ অর্থবছরের বাজেটে বরাদ্দ বাড়ানোর দাবি জানিয়েছে দুর্নীতিবিরোধী আন্তর্জাতিক সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল অব বাংলাদেশ (টিআইবি)।

শনিবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডে (বিসিসিটিএফ) কমপক্ষে ১ হাজার কোটি টাকা বরাদ্দ দেয়া উচিত। পাশাপাশি এ খাতের অর্থের ব্যয়, ব্যবস্থাপনা এবং তার ব্যবহারে স্বচ্ছতা ও জবাবদিহিতায় কৌশলগত দিকনির্দেশনা থাকতে হবে।

টিআইবির বিবৃতিতে উল্লেখ করা হয়, জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলা ও অর্থায়নে সরকারের বহুমুখী উদ্যোগ জাতীয় ও আন্তর্জাতিকভাবে ব্যাপক প্রশংসিত হয়েছে। ২০০৯-২০১০ অর্থবছর থেকে জাতীয় বাজেটে বিসিসিটিএফে বরাদ্দ দেয়া হচ্ছে। ‘প্যারিস চুক্তি’ স্বাক্ষরকারী উন্নত দেশ থেকে বাংলাদেশের তহবিল পাওয়ার যৌক্তিকতা তৈরি হয়েছে।

বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, বিসিসিটিএফ গঠনের পর এই তহবিলে প্রথম তিন বছরে প্রতি বছর ৭০০ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়। কিন্তু বর্তমানে জলবায়ু পরিবর্তনে ক্ষয়ক্ষতির ঝুঁকির সঙ্গে সামঞ্জস্য রেখে বরাদ্দ বৃদ্ধি তো দূরের কথা, ক্রমান্বয়ে হ্রাস পাচ্ছে। অন্যদিকে উন্নত দেশগুলোর উদ্যোগে গঠিত সবুজ জলবায়ু তহবিলে চাহিদার তুলনায় অর্থের জোগান কমছে। ফলে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় বিসিসিটিএফে কমপক্ষে ১ হাজার কোটি টাকা বরাদ্দ দিতে হবে।

ইফতেখারুজামান বলেন, বরাদ্দের পাশাপাশি অর্থের ব্যবস্থাপনায় স্বচ্ছতা ও জবাবদিহিতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। না হলে ভবিষ্যতে জলবায়ু পরিবর্তনে একদিকে ক্ষয়ক্ষতি ও ঝুঁকি বাড়বে, অন্যদিকে আন্তর্জাতিক তহবিল থেকে বাংলাদেশের অর্থ পাওয়ার বিষয়টি চ্যালেঞ্জে পড়বে, যা কোনোভাবেই কাম্য নয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×