বেশিরভাগ নেতা এবার ঢাকায়

রাজনৈতিক নেতারা কে কোথায় ঈদ করবেন

বিএসএমএমইউ হাসপাতালে ঈদ কাটছে খালেদা জিয়ার

  যুগান্তর রিপোর্ট ০৪ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ঈদুল ফিতর
ঈদুল ফিতর। ছবি: সংগৃহীত

গত ঈদে রাজনৈতিক নেতারা তৃণমূলে সরব থাকলেও এবারের চিত্র ভিন্ন। বেশিরভাগ নেতাই এবার ঢাকায় ঈদ করছেন। ক্ষমতাসীন আওয়ামী লীগ, মাঠের বিরোধী দল বিএনপি, সংসদের বিরোধী দল জাতীয় পার্টির বর্তমান ও সাবেক এমপি-মন্ত্রীদের অনেকেই এলাকায় ঈদ করছেন।

দেশের বাইরে ফিনল্যান্ডে ঈদ উদযাপন করবেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার সঙ্গে আছেন বোন শেখ রেহানা। কারা হেফাজতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালেই ঈদ কাটবে বিএনপি চেয়ারপারসন সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার। ঈদের দিন পরিবারের সদস্যরা খালেদা জিয়ার সঙ্গে দেখা করতে পারেন।

দলের সিনিয়র নেতারাও সাক্ষাৎ চেয়ে কারা কর্তৃপক্ষের কাছে আবেদন করেছেন। বিরোধীদলীয় নেতা ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ এবার ঢাকায় ঈদ করবেন। গুলশানের মসজিদে ঈদের নামাজ পড়বেন তিন। পরে বনানীর কার্যালয়ে নেতা-কর্মীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন সাবেক এই রাষ্ট্রপতি। সূত্র বলছে, গত ঈদে ভিড় করলেও এবার উধাও মৌসুমি নেতারা।

আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের মধ্যে যারা ঢাকায় ও দেশের বাইরে ঈদ উদযাপন করছেন তারাও নিজ নিজ এলাকা ঘুরে এসেছেন। খালেদা জিয়ার কারাগারে থাকা এবং গত সংসদ নির্বাচনে ভরাডুবির কারণে বিএনপিতে এবারও ঈদ কাটছে নিরানন্দে। এবারও ঈদের দিন ঢাকায় রাখা হয়নি কোনো কর্মসূচি।

আ’লীগ ও ১৪ দল : নেতারা গত ঈদে তৃণমূলে সরব থাকলেও এবার ফাঁকা। দলের সাধারণ সম্পাদক এবং সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ঈদ উদযাপন করবেন ঢাকায়। সংসদ ভবন মসজিদে ঈদের নামাজ আদায় করে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউতে দলের কেন্দ্রীয় কার্যালয়ে নেতাকর্মী ও শুভানুধ্যায়ীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন তিনি।

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও জাতীয় সংসদের উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী ঢাকায় ঈদ করবেন। এবারও নিজ এলাকায় ঈদ করবেন ও দলের উপদেষ্টা পরিষদ সদস্য আমির হোসেন আমু ও তোফায়েল আহমেদ। প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নাসিম ঈদ করবেন ঢাকায়। তিনি কাজীপুরের নেতাকর্মীদের সঙ্গে সাক্ষাৎ করে এসেছেন। প্রেসিডিয়াম সদস্য মতিয়া চৌধুরী, সাহারা খাতুন, পীযূষ কান্তি ভট্টাচার্য্য, লে. কর্নেল (অব) মুহাম্মদ ফারুক খান, নুরুল ইসলাম নাহিদ, খাদ্যমন্ত্রী ড. আবদুর রাজ্জাক ঢাকায় ঈদ করবেন।

এছাড়া কাজী জাফর উল্লাহ ফরিদপুরে, আবদুল মতিন খসরু ঈদ করবেন কুমিল্লায়। জাসদের সভাপতি হাসানুল হক ইনু, ওয়ার্কার্স পার্টির রাশেদ খান মেনন নামাজ পড়বেন জাতীয় ঈদগা মাঠে। সাম্যবাদী দলের দীলিপ বড়–য়া ঈদ করবেন চট্টগ্রামে। আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদকদের মধ্যে মাহবুবউল আলম হানিফ কানাডায়, আবদুুর রহমান যুক্তরাজ্যে, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি দেশের বাইরে ও জাহাঙ্গীর কবির নানক ঢাকায় ঈদ করবেন।

সাংগঠনিক সম্পাদকের মধ্যে আহমদ হোসেন নেত্রকোনা, নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী দিনাজপুরে, আ ফ ম বাহাউদ্দিন নাছিম মাদারীপুরে, হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন জয়পুরহাটে, পানিসম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম শরীয়তপুরের নড়িয়ায়, শিক্ষা-উপমন্ত্রী মহিবুল হাসান নওফেল চট্টগ্রামে ঈদের নামাজ পড়বেন।

আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ ঈদ করবেন রাঙ্গুনিয়ায়। আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মী আহমেদ দেশের বাইরে, বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন ঈদ করবেন ঢাকায়। সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল সকালে ঢাকায় বিকালে যাবেন নেত্রকোনায় ঈদ করবেন।

বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর কুমিল্লায়, দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ এবং উপ-দপ্তর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়–য়া, কৃষি বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী ঢাকায় ঈদ করবেন। উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম ঈদ করবেন চট্টগ্রামে।

জাতীয় পার্টি : বিরোধীদলীয় নেতা ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ গুলশানের মসজিদে ঈদের নামাজ শেষে বনানীর কার্যালয়ে নেতাকর্মীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন। জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জিএম কাদের বড় ভাই এরশাদের সঙ্গে নামাজ আদায় শেষে বনানী কার্যালয়ে নেতাকর্মীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন। জাতীয় পার্টির মহাসচিব মশিউর রহমান রাঙ্গাও বনানীর কার্যালয়ে নেতাকর্মীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন। ঢাকায় ঈদ করবেন বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট ও সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী। বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান ভুঁইয়া, গণসংহতির জোনায়েদ সাকী ঢাকায় ঈদ করবেন।

বিএনপি, ২০ দল ও জাতীয় ঐক্যফ্রন্ট : দলীয় চেয়ারপারসন খালেদা জিয়া কারাগারে থাকায় বিএনপি এবারও কোনো কর্মসূচি রাখেনি। ঈদের দিন সিনিয়র নেতারা সাবেক রাষ্ট্রপতি প্রয়াত জিয়াউর রহমানের মাজার জিয়ারত করবেন। সেখান থেকে বনানীতে প্রয়াত আরাফাত রহমান কোকোর কবর জিয়ারত করবেন নেতারা।

পরে অনুমতি পেলে বিএসএমএমইউ হাসপাতালে খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করবেন দলের স্থায়ী কমিটির সদস্যরা। জানতে চাইলে বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী যুগান্তরকে বলেন, প্রতি বছর ঈদ উপলক্ষে তিনি যেসব কর্মসূচি নিতেন, এবারও তা হচ্ছে না। তিনি বলেন, প্রিয় নেত্রী খালেদা জিয়া জেলে থাকায় আমাদের এবারের ঈদও নিরানন্দের। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবারও ঢাকায় ঈদ করবেন। তবে ঈদের পর ঠাকুরগাঁওয়ে যাবেন।

ঢাকায় ঈদ করবেন স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া ও গয়েশ্বর চন্দ্র রায়ও। ব্যারিস্টার মওদুদ আহমদ নোয়াখালী, ড. আবদুল মঈন খান নরসিংদী ও আমীর খসরু মাহমুদ চৌধুরী চট্টগ্রামে ঈদ করবেন। স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস ও নজরুল ইসলাম খান পবিত্র ওমরাহ পালনে সৌদি আরবে রয়েছেন। বিএনপির ভাইস চেয়ারম্যানদের মধ্যে শাহ মোয়াজ্জেম হোসেন, সেলিমা রহমান, ডা. এজেডএম জাহিদ হোসেন, শওকত মাহমুদ ও অ্যাডভোকেট আহমেদ আযম খান ঢাকায় ঈদ করবেন। ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকা নিউইয়র্কে ঈদ করবেন।

আলতাফ হোসেন চৌধুরী পটুয়াখালী, মোর্শেদ খান, আবদুল্লাহ আল নোমান, মীর নাছির উদ্দিন চট্টগ্রামে, ব্যারিস্টার শাহজাহান ওমর বরিশাল এবং শামসুজ্জামান দুদু চুয়াডাঙ্গায় ঈদ করবেন। দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এবারও নয়াপল্টনে, যুগ্ম মহাসচিব মজিবুর রহমান সরোয়ার বরিশালে, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল ঢাকায়, খায়রুল কবির খোকন নরসিংদী ও হারুন-অর রশিদ চাঁপাইনবাবগঞ্জে ঈদ করবেন। দলের সাংগঠনিক সম্পাদক সাবেক মন্ত্রী অ্যাডভোকেট রুহুল কুদ্দুস তালুকদার দুলু নাটোরে, সৈয়দ এমরান সালেহ প্রিন্স ময়মনসিংহে এবং শামা ওবায়েদ ফরিদপুরে ঈদ করবেন।

কারাগারে ঈদ যাদের : দলের ভাইস চেয়ারম্যান আবদুস সালাম পিন্টু, সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর ও যুগ্ম-মহাসচিব আসলাম চৌধুরী, ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি হাবিব-উন-নবী খান সোহেল, যুবদলের সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকুসহ তৃণমূলের অনেক নেতাকর্মী এবার কারাগারে ঈদ করবেন।

২০ দলের শরিক এলডিপির সভাপতি কর্নেল (অব.) অলি আহমদ, কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম ঢাকায় ঈদ করবেন। গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন বরাবরের মতো এবারও ঢাকায় ঈদ করেন। আরামবাগে গণফোরামের কেন্দ্রীয় কার্যালয়ে দলের নেতাকর্মীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন তিনি। সাধারণ সম্পাদক রেজা কিবরিয়াও ঈদ করবেন ঢাকায়। জেএসডি সভাপতি আ স ম আবদুর রব, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না ঈদ করবেন ঢাকায়। বঙ্গবীর কাদের সিদ্দিকী টাঙ্গাইলে ঈদ করবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×