প্রাণীর চেয়ে দ্বিগুণ হারে বিলুপ্ত হচ্ছে উদ্ভিদ

  যুগান্তর ডেস্ক ১২ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

প্রাণীর চেয়ে দ্বিগুণ হারে বিলুপ্ত হচ্ছে উদ্ভিদ

মানুষের কর্মকাণ্ড ও জলবায়ু পরিবর্তনের ফলে শুধু প্রাণী নয়, বিলুপ্ত হচ্ছে উদ্ভিদের প্রজাতিও।

আশঙ্কাজনক তথ্য হল, বিলুপ্তির এই হার খুবই বেশি। গবেষকরা বলছেন, ধারণার চেয়েও ৫০০ গুণ বেশি গতিতে বিলুপ্ত হচ্ছে উদ্ভিদ। প্রাণীর তুলনায় যার হার দ্বিগুণ।

সম্প্রতি নেচার ইকোলজি অ্যান্ড ইভালুশন জার্নালে প্রকাশিত এক গবেষণাপত্রে বলা হয়েছে, ২৫০ বছরে বিশ্বে ৫৭১ প্রজাতির উদ্ভিদ বিলুপ্ত হয়েছে। একই সময়ে পাখি, উভচর ও স্তন্যপায়ী প্রাণী বিলুপ্ত হয়েছে ২১৭ প্রজাতির। তবে কয়েকটি বিলুপ্ত উদ্ভিদের প্রজাতি নতুন করে আবিষ্কৃতও হয়েছে।

ব্রিটেনের রয়েল বোটানিক গার্ডেন ও সুইডেনের স্টকহোম ইউনিভার্সিটির বিজ্ঞানীরা যৌথভাবে এ গবেষণা চালান। স্টকহোম ইউনিভার্সিটির গবেষক ড. এলিস হাম্ফায়ার বলেন, এই প্রথমবার আমরা বুঝতে পারছি কত দ্রুত উদ্ভিদের বিলুপ্তি ঘটছে। গবেষক দলের বিশ্বাস, এ তথ্য সবার টনক নাড়াতে সক্ষম হবে।

গত মে মাসে জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয়, বিশ্বজুড়ে প্রায় ১০ লাখ প্রাণী ও উদ্ভিদ প্রজাতি বিলুপ্তির শঙ্কায় রয়েছে। বিবিসি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×