সর্বোচ্চ ৬৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কুয়েতে

  যুগান্তর ডেস্ক ১৬ জুন ২০১৯, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

কুয়েতে ৮ জুন ছায়ায় ৫২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস এবং রোদে ৬৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা এখন পর্যন্ত পৃথিবীর ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা। আমিরাতভিত্তিক সংবাদ মাধ্যম গালফ নিউজের এক প্রতিবেদনে জানানো হয়েছে, ওই একই দিনে সৌদি আরবের আল-মাজমা শহরের তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫৫ ডিগ্রি সেলসিয়াস। কুয়েতে চরম তাপপ্রবাহের মধ্যে ১২ জুন এক ব্যক্তি হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে মারা গেছেন।

আশঙ্কা করা হচ্ছে, কুয়েত আর সৌদি আরবের এ অসহনীয় তীব্র দাবদাহ শিগগিরই শেষ হচ্ছে না। আবহাওয়াবিদরা জানিয়েছেন, কুয়েতের গ্রীষ্মকাল এবার বেশ দীর্ঘ হতে চলেছে। জুলাইয়ে দেশটির তাপমাত্রা ৬৮ ডিগ্রি সেলসিয়াসও ছাড়িয়ে যেতে পারে।

সৌদি আরবের সরকারি আবহাওয়া বিষয়ক ওয়েবসাইট থেকে জানা যায়, কাতার, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাতেও আঘাত হানবে এ দাবদাহ। এছাড়া ৭ জুন ইরাকের মেসান প্রদেশে তাপমাত্রা রেকর্ড করা হযেছে ৫৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের তথ্যমতে, বিশ্বের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ডটি ছিল যুক্তরাষ্ট্রের। দেশটির ডেথ ভ্যালির সেই তাপমাত্রা ছিল ৫৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। ১৯১৩ সালের ১০ জুলাই এ তাপমাত্রা রেকর্ড করা হয়।

তারও ৯০ বছর পর, ২০১২ সালের ১৩ সেপ্টেম্বর লিবিয়ার এল আজিজিয়াতে ৫৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার দাবি করা হলেও, তা নাকচ করে দেয় বিশ্ব আবহাওয়া সংস্থা। কিন্তু কুয়েতের এ ৬৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা আগের সব রেকর্ডকে ছাড়িয়ে গেছে।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত